মহানগর সময়বিশেষজ্ঞ চিকিৎসকের অভাব, ভারতমুখী হচ্ছেন রোগীরা

কমল দে

fb tw
দেশে বিশেষজ্ঞ চিকিৎসক স্বল্পতার পাশাপাশি রোগ নির্ণয় পরীক্ষার ফলাফলে আস্থাহীনতার কারণে বাংলাদেশী রোগীদের ভারতমুখীতা রোধ করা যাচ্ছে না। বরং দিন দিন তা জ্যামিতিক হারে বাড়ছে। ভারতীয় হাসপাতাল সংশ্লিষ্টরা বলছেন, দেশটির বিভিন্ন হাসপাতালে বছরে চার থেকে পাঁচ লাখ বাংলাদেশি চিকিৎসা নেয়। এক্ষেত্রে বিপুল পরিমাণ টাকা যেমন বিদেশ চলে যাচ্ছে, তেমনি দেশে উন্নত চিকিৎসা ব্যবস্থার অবকাঠামোগত সুযোগ-সুবিধা বাড়ছে না।
সার্ক অঞ্চলের আধুনিক চিকিৎসা ক্ষেত্রে ভারত একছত্র আধিপত্য বজায় রেখেছ। কলকাতা এবং চেন্নাইয়ের হাসপাতালগুলোতে এ অঞ্চলের দেশগুলোর রোগীদের ভিড় লেগেই থাকে। এর মধ্যে সবচেয়ে রোগী বাংলাদেশের। জটিল রোগের অপারেশনের পাশাপাশি ছোট-খাটো রোগের চিকিৎসার জন্য বাংলাদেশিরা ভারতমুখী হচ্ছে। এর ফলে একদিকে বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থায় আধুনিকায়ন হচ্ছে না, অন্যদিকে এ সুযোগ কাজে লাগিয়ে ভারতের চিকিৎসা ব্যবস্থা লাভবান হচ্ছে।        
দেশে রোগ নির্ণয়ে আস্থাহীনতার কারণে বাংলাদেশীরা বিভিন্ন ভিসা নিয়ে উন্নত চিকিৎসার জন্য ভারতে যাচ্ছে। রোগীদের ভারতমুখীতাকে বাংলাদেশের চিকিৎসা ক্ষেত্রে অশনি সংকেত বলে মনে করছেন চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর। আর এ জন্য বিশেষজ্ঞ চিকিৎসক সংকটকেই দায়ী করছেন তিনি।  
এ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষের দেয়া তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম আট মাসে অন্তত ৬৫ হাজার বাংলাদেশী  চিকিৎসা নিয়েছেন এ হাসপাতালে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop