বাণিজ্য মেলাবাণিজ্য মেলায় জমে ওঠেনি বিদেশি প্যাভিলিয়নগুলো

সময় সংবাদ

fb tw
মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার দু'সপ্তাহ পার হলেও এখনো জমে ওঠেনি বিদেশি প্যাভিলিয়নগুলো। ভারত, পাকিস্তান, ইরান কিংবা থাইল্যান্ডের অধিকাংশ প্যাভিলিয়নেই এখনও চালু হয়নি বেশ কিছু স্টল।
এমন অগোছালো আয়োজনের পেছনে ভিসা জটিলতার সঙ্গে পণ্যের উচ্চ শুল্কহারকেই দায়ী করছেন বিদেশি উদ্যোক্তারা। এদিকে, বিদেশি প্যাভিলিয়নগুলো পুরোপুরি জমে না ওঠায় মেলার আকর্ষণ অনেকটাই কম বলে মনে করছেন দর্শনার্থীরা।
নব্বই দশকের মাঝামাঝি শুরু হওয়া ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা এর মধ্যেই পার করেছে ২০টি আসর। ধীরে ধীরে বেড়েছে মেলার পরিসর, বেড়েছে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের সংখ্যাও। চলমান ২১তম আয়োজনে এবছর ‌৩৮টি প্যাভিলিয়নে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তানসহ ৫টি মহাদেশের ২২টি দেশ মেলায় অংশ নিয়েছে।
কিন্তু এবারও প্রতিবারের মতো বেশ কিছু স্টল পড়ে আছে অব্যবহৃত অবস্থায়, দু একটিতে মাত্রই শুরু হয়েছে নির্মাণ কাজ। কেন এই দুরবস্থা, আর কেনই বা স্টল বরাদ্দের পরও শুরু হয় নি পণ্য প্রদর্শনী।
এর মধ্যেও অনেক প্রতিষ্ঠান মেলে ধরেছেন বাহারি পণ্যের পসরা। ভারত, পাকিস্তানের পোশাক, ইরানের কার্পেট আর গহনা সামগ্রীর পাশাপাশি মেলায় চাহিদা রয়েছে যেকোনো বিদেশি পণ্যেরই। যদিও, সব স্টল চালু না হওয়ায় পণ্য পছন্দের ক্ষেত্রে বঞ্চিত হচ্ছেন বলেও আক্ষেপ রয়েছে ক্রেতাদের।
তবে, শিগগিরই পরিস্থিতি স্বাভাবিক হবে, বাণিজ্য মেলাও ফিরে পাবে জমজমাট পরিবেশ, এমন প্রত্যাশাও রয়েছে সবার মধ্যে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop