ksrm

বাণিজ্য মেলাবাণিজ্য মেলায় শতরঞ্জির স্টলে দর্শনার্থীদের ভিড়

সময় সংবাদ

fb tw
কুটির বা হস্ত শিল্পের অন্যতম আকর্ষণ শতরঞ্জি। বাহারি নকশা ও রং-ই যার প্রধান বৈশিষ্ট্য। শতরঞ্জি পণ্য গৃহসজ্জায় যোগ করে নতুন মাত্রা, তাই বাণিজ্য মেলায় শতরঞ্জির স্টলে ক্রেতা-দর্শনার্থীর আনাগোনাও একটু বেশি। বিক্রি বাড়াতে নানা ছাড়ও দিচ্ছে, একই ছাদের নীচে পণ্যসম্ভার মেলে ধরা প্রতিষ্ঠানগুলো।
শত রংয়ের সমাহারে শতরঞ্জি। অবশ্য নামের সঙ্গে মিল রেখে শত রং ব্যবহৃত না হলেও অনেকগুলো রংয়ের ছোঁয়াতেই তৈরি হয়, শতরঞ্জি পণ্য। একসময় বিত্তবানদের আভিজাত্যের প্রতীক ছিলো শতরঞ্জি। যা সাধারণত শয্যা, আসন, মজলিশ বা জলসায় বসার জন্য ব্যবহৃত হতো। তবে, সময়ের সাথে মানুষের জীবনযাত্রায় পরিবর্তনের ফলে শতরঞ্জির ব্যবহারেও এসেছে পরিবর্তন।
বাহারি ডিজাইনের ফ্লোরমেট, ওয়ালমেট আর বেডমেটসহ নানা আইটেমের পণ্য নিয়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় শতরঞ্জির প্যাভিলিয়নও সেজেছে আধুনিক ঢংয়ে। শতরঞ্জিতে নজর কাড়ছে ব্যাগ, কয়েন পার্স আর জুতাও। একদিকে চোঁখজুড়ানো ডিজাইন অন্যদিকে সাশ্রয়ী দাম। দুই কারণে এই প্যাভিলিয়নে সবসময়ই থাকছে দর্শনার্থীদের আনাগোনাও।
শুধু আর্থিক দিক নয় শতরঞ্জিতে মিশে আছে দেশিয় ঐতিহ্য। যা দেশি-বিদেশি ক্রেতা-দর্শনার্থীদের সামনে তুলে ধরছেন, উদ্যোক্তারা।
সংশ্লিষ্টরা বলছেন, বর্তমানে দেশে ক্রমবর্ধমান চাহিদার পাশাপাশি বিশ্বের প্রায় ৫০টি দেশে রপ্তানি হচ্ছে শতরঞ্জির পণ্য।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop