উত্তাল মার্চসংকটে পথ প্রদর্শক হোক বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ

সময় সংবাদ

fb tw
কখনো কখনো একটি ভাষণ লিখে দেয় শোষিত-নিপীড়িত একটি জাতির ভাগ্য। পরাধীনতার শৃঙ্খল ভেঙে আদায় করে নিতে শেখায় স্বাধীনতা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ ঠিক তেমনই একটি। বিশ্বখ্যাত সেই ভাষণটির চেতনা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে ভাষণের থ্রিডি ভিডিওচিত্রে রূপান্তর করে বানানো হয়েছে বহুমাত্রিক ভিডিওচিত্র।
৭মার্চ ১৯৭১। স্বজাতি এবং স্বাধিকারবোধে উদ্দীপ্ত বাঙালি যখন দিশেহারা, ঠিক তখনই বঙ্গবন্ধুর বজ্রকন্ঠ উচ্চারণ।
এবারের সংগ্রাম মুক্তির স্বাধীনতার
যে ভাষণ, দিশেহারা বাঙালিকে দেখালো সঠিক পথের সন্ধান, অর্জিত হলো স্বাধীনতা। বঙ্গবন্ধুর ঐতিহাসিক সেই ভাষণ নতুন প্রজন্মের কাছে তুলে ধরা হলো ত্রি-মাত্রিক প্রযুক্তিতে। মূল ভিডিওটি অনুসরণ করে নির্মাণ করা হয়েছে ভাষণের থ্রিডি সংস্করণ। যার নাম দেয়া হয়েছে 'পিতা'।
নির্মাতা কাজী জসিমুল ইসলাম বাপ্পী বলেন, 'এর জন্য অনেক কাঠ, খড় পুড়িয়েছি। একসময় চায়না গেছি এক সময় জাপানি এডিটরদের সাথে কথা বলে দেখেছি।'
অভিনেতা আফজাল হোসেন বলেন, 'ইতিহাস যেভাবে আছে ঠিক সেভাবে অক্ষুন্ন রেখে একটা নতুন মাত্রা দেওয়া দরকার কৌতূহলটা জাগানোর জন্য। এবং সে জন্যই বিষয়টা করা।'
প্রায় দেড় বছরের প্রচেষ্টায় নির্মিত ১৬ মিনিটের ভিডিওটির প্রিমিয়ার শো'তে অংশ নেন দেশবরেণ্য রাজনীতিবিদ, সাংবাদিক, শিক্ষক ও তরুণ প্রজন্মের সদস্য কয়েকটি স্কুলের শিক্ষার্থীরা।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, সাত মার্চ বিকেলে বঙ্গবন্ধু যখন আসলেন তখন আমাকে নিয়ে আসলেন। তিনি মঞ্চে উঠলেন, আমি নিচে থাকলাম।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, 'তিনি মঞ্চে উঠলেন চারিদিক তাকালেন এবং ভাইয়েরা আমার বলে আহ্বান করলেন।
প্রদর্শনী শেষে আবেগ আপ্লুত হয়ে পড়েন ঐতিহাসিক ৭ মার্চ রেসকোর্স ময়দানে থাকা প্রবীণ রাজনীতিবিদ ও বঙ্গবন্ধুর সহচর তোফায়েল আহমেদ। নতুন প্রজন্মের শিক্ষার্থীরা যেন চোখের সামনেই দেখতে পেলেন জাতির পিতাকে।
শুধু একাত্তর নয়, জাতির যে কোনো সংকটে পথ প্রদর্শক হোক বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop