বিনোদনের সময়'খান আতা পাকিস্তানের সমর্থক ছিলেন'

ওয়েব ডেস্ক

fb tw
somoy
বাংলাদেশের স্বাধীনতা প্রসঙ্গে প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ও সুরকার খান আতাউর রহমানের অবস্থান নিয়ে করা মন্তব্যের ব্যাখা দিয়েছেন নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু।
এর আগে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থান করার সময় একটি অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু বলেন, 'খান আতাউর রহমান একজন সৃষ্টিশীল মানুষ ছিলেন। কিন্তু একাত্তরে তিনি 'পাকিস্তানের সমর্থক' ছিলেন; দেশ ও মানুষের পাশে দাঁড়াতে ব্যর্থ হয়েছিলেন।' তিনি আরো বলেন, 'ব্যক্তিগতভাবে তার বিরুদ্ধে আমার কোন অভিযোগ নাই। শিল্পী হিসাবে আমি তার প্রশংসা করি। কিন্তু মুক্তিযুদ্ধকালে তার ভূমিকার সমালোচনা তো করতেই পারি।'
নাসির উদ্দীন ইউসুফের মন্তব্যের পর দেশ বিদেশের নানা মিডিয়ায় বিতর্ক শুরু হয়। অতঃপর আজ ফেসবুকে তিনি তার মন্তব্যের ব্যাখা দেন।
ব্যাখার প্রথমে তিনি বলেন, 'যে ৫৫ জন বুদ্ধিজিবী ও  শিল্পী ১৯৭১ -এর ১৭মে মুক্তিযুদ্ধকে "আওয়ামী লীগের চরমপন্থীদের কাজ"বলে নিন্দাসূচক বিবৃতি দিয়েছিলেন দু:খ জনক ভাবে খান আতাউর রহমান তার ৯ নম্বর সাক্ষরদাতা ছিলেন।' তিনি ১৯৭২ সালে ড.নীলিমা ইব্রাহীম প্রণীত পাকিস্তানিদের সাহায্য করা বাঙালিদের তালিকাতে ৩৫ নম্বর অবস্থানে ছিলেন এ কথাও উল্লেখ করেন।
নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু তার অবস্থান পরিস্কার করতে গিয়ে এও বলেন যে মুক্তিযুদ্ধের সময় তার অবস্থান প্রশ্নবিদ্ধ ছিল। কিন্তু তিনি কোনপ্রকার সহিংসতায় অংশ নেননি।
একাত্তরের অন্যান্য বুদ্ধিজীবীদের উদাহরণ টেনে তিনি লিখেছেন - 'কিন্তু মুক্তিযুদ্ধের সময় তাঁর ভূমিকা প্রশ্নবিদ্ধ। তিনি পাকিস্তানের সমর্থক ছিলেন এবং তা তাঁর ব্যক্তিগত রাজনৈতিক সিদ্ধান্তে। আবার আলতাফ মাহমুদ, জহির রায়হান, শহীদউল্লাহ কায়সারের মত শিল্পী সাহিত্যিকরা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন তাঁদের স্বীয় রাজনৈতিক সিদ্ধান্তে এবং শাহাদাত বরণ করেছেন।'
তিনি এই স্ট্যাটাসের শেষদিকে লিখেন, 'এক প্রশ্নের উত্তরে ইতিহাসের দায় থেকে আমি খান আতাউর রহমান সম্পর্কে উক্তিটি করেছিলাম। সবশেষে আবারো বলছি খান আতাউর রহমান একজন সৃষ্টিশীল মানুষ কিন্তু ১৯৭১ সালে তিনি দেশ ও মানুষের পাশে দাঁড়াতে ব্যর্থ হয়েছিলেন। ব্যক্তিগত ভাবে আমার তার বিরুদ্ধে কোন অভিযোগ নাই শিল্পী হিসাবে তাঁর প্রশংসা করি কিন্তু মুক্তিযুদ্ধকালে তার ভূমিকার সমালোচনা তো করতেই পারি।'
তিনি আরো বলেন, একাত্তরের উত্তাল সময়ে অনেকেই ইচ্ছা বা অনিচ্ছায় পাকিস্তানপন্থী হয়েছেন। আমরা তার বিচারের এখতিয়ার রাখি না।
নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু বলেন, খান আতা যে একজন গুণী শিল্পী, তা 'অনস্বীকার্য'। তার সৃষ্টিশীলতা নিয়েও 'কোনো প্রশ্ন নেই'। মুক্তিযুদ্ধের আগে তার অনেক সিনেমা মানুষকে উজ্জীবিত করেছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop