আন্তর্জাতিক সময়মশা খুঁজতে ড্রোন দাগবে কলকাতা!

ওয়েব ডেস্ক

fb tw
somoy
কলকাতার আকাশে শিগগিরই উড়বে আধুনিক প্রযুক্তির ড্রোন। কিন্তু গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় কাজে নয়, এসব ড্রোনের কাজ হবে শহরের মশার উৎস খুঁজে বের করা!
পশ্চিমবঙ্গ জুড়ে মশাবাহিত ডেঙ্গু রোগের প্রকোপ বাড়ছে। এটি থামাতেই মঙ্গলবার এমন অভিনব উদ্যোগ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কলকাতার পৌরসভা। 
পৌরসভার স্বাস্থ্য পারিষদ অতীন ঘোষ বলেন, ‘শহরবাসীকে বার বার বলা হচ্ছে জল জমাবেন না। জঞ্জাল জমতে দেবেন না। তা থেকে যে মশার বংশ বাড়ছে তাও জানানো হচ্ছে। কিন্তু এর পরেও দেখা যাচ্ছে অনেক জায়গায় জল জমানোর প্রবণতা ঠেকানো যাচ্ছে না। স্কুল-কলেজ থেকে বিশ্ববিদ্যালয়, হাসপাতাল-সহ সরকারি ও বেসরকারি অনেক প্রতিষ্ঠানেই জল জমার ঘটনা ঘটছে। সব তো আর পুরকর্মীদের নজরে পড়ে না। তাই আধুনিক প্রযুক্তির ওই ক্যামেরা ব্যবহারের কথা ভাবা হয়েছে।’
কলকাতা পৌরসভার হিসাব অনুযায়ী শহরে মশার বংশবৃদ্ধি সবচেয়ে বেশি হচ্ছে নির্মাণস্থল থেকে। বহু নির্মীয়মাণ বিল্ডিং ও সেতুর উপরে জমে থাকা পানি থেকেই ছড়াচ্ছে রোগবাহী মশা। ড্রোনের মাধ্যমে এসব জায়গা খুঁজে বের করা সহজ হবে। এতে নগর পরিচ্ছনতার কাজেও অনেক সুবিধা হবে বলে মনে করছেন পৌরকর্মীরা।
কলকাতার ১৬ টি এলাকার মধ্যে সবচেয়ে বেশি ডেঙ্গুর খবর মিলেছে ১০, ১১ ও ১২ নম্বর এলাকায়। কনস্ট্রাকশনের কাজ ওই এলাকাগুলোতে বেশি হওয়াতেও সেখানে এই রোগের প্রাদুর্ভাব বেশি বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 
সূত্র : আনন্দবাজার

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop