বাণিজ্য সময়বিস্তৃতি ঘটছে অনলাইন ব্যবসার, বাড়ছে প্রতারণা

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
নাগরিক ব্যস্ততাকে পুঁজি করে দিন দিন বিস্তৃতি ঘটছে অনলাইন ব্যবসার। স্বল্প মূলধনে শুরু করা এই ব্যবসা উদ্যোক্তাদের কাছে খুলে দিচ্ছে সম্ভাবনার দুয়ার। কিন্তু সেই সাথে বাড়ছে প্রতারণা। মানুষের বিশ্বাসকে কাজে লাগিয়ে কিছু অনলাইন ব্যবসায়ী টাকা হাতিয়ে নিচ্ছে ক্রেতাদের কাছ থেকে। ব্যবসায়ীরা বলছেন, নিবন্ধনে কড়াকড়ি আরোপ করলে কমতে পারে এইসব প্রতারণার ঘটনা। আর পুলিশ বলছে, বিশেষায়িত আইন দ্বারা এসব অপরাধ দমনের জন্য তৎপর রয়েছে সাইবার ক্রাইম ইউনিট।
যত্নের মোড়কে মোড়ানো জমানো টাকা দিয়ে কেনা শখের পণ্য, খুললেই পরতে পরতে যার প্রতারণা। কখনো নিম্নমানের পণ্য, কখনো নষ্ট ডিভাইস আবার কখনো টাকা নিয়ে পণ্য না দেওয়ার অভিযোগ এখন বেশিরভাগ ক্রেতার।
ভুক্তভোগীরা বলেন, সাত আটদিন পরে ডেলিভারি ডেট ছিল। ফোন করে বলে এই পণ্য আমরা দিতে পারছিনা। এটা আমাদের কাছে নেই। আরেকজন বলেন, কেউ একজন ফোন ইউজ করে ব্যাক দিয়েছে। ওই ফোনই আবার আমাকে দেয়া হয়েছে।
পণ্য হাতে পেয়ে কপাল চাপড়ে পুনরায় যোগাযোগের চেষ্টা করা হলে ওপাশ থেকে মাঝেমাঝে পাওয়া যায় পণ্য পরিবর্তনের আশ্বাস। কিন্তু সে আশ্বাস আর কোনদিন বাস্তব হয় না।
ভুক্তভোগীরা বলেন, তারা জানায় আপনার ফোন ফেরত নেয়া হবে সিরিয়াল নাম্বারটা বলেন, এভাবে বেশ কয়েকবার তারা ঘোরায়।
এমন একজন অনলাইন বিক্রেতার কাছে ফোন করা হলে দুর্ব্যবহার করে কেটে দেওয়া হয় ফোন। অনলাইন বিক্রেতাদের এসোসিয়েশন ই-ক্যাবের প্রেসিডেন্ট বললেন, ল-এনফোর্সমেন্ট উইংকেই করতে হবে মূল কাজ। প্রয়োজনে এর জন্য আলাদা সেল গঠন করা হোক।
ই-ক্যাব সভাপতি বলেন, ই-কমার্স ব্যবসা করতে হলে ট্রেড লাইসেন্স ও টিন সার্টিফিকেট বাধ্যতামূলক করতে হবে। সরকার ও আইন শৃঙ্খলা বাহিনীর মধ্যে এটা নিয়ে আলাদা একটি ইউনিট করা হলে ভাল হবে।
পুলিশ বলছে, বিশেষায়িত আইন দিয়ে এই ধরণের প্রতারণা কমিয়ে আনতে তারা কাজ করে যাচ্ছেন।
ডিএমপি কমিশনার বলেন, সাইবার ক্রাইম ইউনিটের মাধ্যমে কোন থানায় মামলা হলে আমরা গুরুত্বের সঙ্গে বিবেচনা করে ব্যবস্থা গ্রহণ করছি। তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জানালেন, অনলাইন ব্যবসায় স্বচ্ছতা আনতে নীতিমালা প্রণয়নে চূড়ান্ত কাজ চলছে।
তিনি বলেন, ই-কমার্স পলিসি আমরা ভারতে চায়না সিঙ্গাপুর বিভিন্ন দেশের পলিসি গুলো আমরা স্টাডি করছি। নীতিমালা চূড়ান্ত পর্যায়ে। এটা হয়ে গেলে ক্যাবিনেটে পাঠানো হবে। তবে সাবধানতা দিয়েও কিছুটা নিরাপদ রাখা সম্ভব অনলাইন কেনাকাটা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop