ksrm

খেলার সময়'বার্সেলোনা ঘুমিয়ে আছে'

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
বছর দুয়েক আগে বার্সেলোনা ছেড়ে কাতারের ক্লাব 'আল সাদ' এ যোগ দিয়েছেন জাভি হার্নান্দেজ। তবে শৈশবের ক্লাবটিকে অনুসরণ করেন প্রতি মুহূর্তে। সম্প্রতি মেসিদের খেলায় নেই আগের সেই  ছন্দ। টিটিকাকার সুমধুর সূর আর তুলতে পারছেন না ইনিয়েস্তা, বুসকেটসরা। তাই দূরদেশে থেকেও মন কাঁদছে বার্সার মাঝমাঠের এক সময়ের কাণ্ডারির। ব্যথিত জাভির মতে, বার্সেলোনা এখন ঘুমিয়ে আছে। লা মাসিয়ার ভিন্নধর্মী একাডেমির কার্যক্রম পরিত্যাগ করায় দীর্ঘমেয়াদী ক্ষতি হয়েছে বার্সার।
'সাধারণভাবে বলতে গেলে, বার্সেলোনা এখন ঘুমিয়ে আছে।' ট্যাকটিক্যাল রুম ম্যাগাজিনকে দেয়া এক সাক্ষাৎকারে একথা বলেন জাভি।
বার্সেলোনার বিখ্যাত লা মাসিয়া একাডেমির গ্রাজুয়েট জাভি। তাঁর মতে ব্লুগ্রানাদের ফুটবল কৌশলের ওপর জোর দেয়া উচিৎ যা ক্লাবের প্রতিটি ইয়ুথ শ্রেণীর ফুটবলারকে শেখানো দরকার।
'ইয়ুথ একাডেমিকে এবং তাদের খেলার ধরণকে অবশ্যই শক্তিশালী করতে হবে। তরুণ খেলোয়াড়দের খেলার এই ধরণটা শিখতে হবে। অতএব তারা যখন মূল দলে জায়গা পাবে তখন তাদের আগে থেকেই সঠিকভাবে ধরণটা জানা থাকবে।'
স্পেনের বিশ্বকাপজয়ী এ মিডফিল্ডার রিয়াল মাদ্রিদের প্রশংসা করেন। তাঁর মতে, জিনেদিন জিদানের অধীনে রিয়াল মাদ্রিদ ট্রান্সফার পলিসি এবং ড্রেসিংরুমের পরিবেশে দারুণ উন্নতি করেছে।
'বর্তমানে তারা (রিয়াল মাদ্রিদ) খেলার প্রতিটি ক্ষেত্রে আধিপত্য দেখাচ্ছে। কাউন্টার অ্যাটাকা, পজিশনাল অ্যাটাক, বল নিয়ন্ত্রণ এবং আক্রমণ প্রতিহত করা (সব ক্ষেত্রে)। তাদের দারুণ সমন্বিত একটি দল আছে। যারা অনেক গতিশীল, শক্তিশালী এবং জিদানের প্রতি আস্থাশীল।'

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop