ksrm

বাংলার সময়রোহিঙ্গা চাপে বিপর্যস্ত পর্যটন নগরী কক্সবাজার

কমল দে

fb tw
বিশাল এ রোহিঙ্গা চাপ সামাল দিতে বিপর্যস্ত হয়ে পড়েছে পর্যটন নগরী কক্সবাজারের টেকনাফ এবং উখিয়া উপজেলা। ২৫শে আগস্টের পর পুরো এলাকার সামাজিক ও অর্থনৈতিকসহ সার্বিক চিত্র পাল্টে গেছে।
গত ২৫ আগস্ট সকাল। উখিয়া উপজেলার রহমত বিল সীমান্ত। হাজার হাজার রোহিঙ্গাকে আটকে দিয়েছে সীমান্ত রক্ষী বাহিনী বিজিবি। বিজিবির বাধার মুখে আটকে আছে রোহিঙ্গারা।
২৩ অক্টোবর সকাল। উখিয়ার কুতুপালংয়ের বিস্তীর্ণ পাহাড়ি এলাকায় সেই রোহিঙ্গাদের থাকার জন্য স্থাপিত হয়েছে হাজার হাজার বসতি।
গত দু'মাসে ঢলের মতো ঘটেছে রোহিঙ্গা অনুপ্রবেশের ঘটনা। বেসরকারি তথ্য অনুযায়ী এ পর্যন্ত সাড়ে ৬ লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে বলা হলেও ইউএনএইচসিআরের এর তথ্য মতে এর সংখ্যা ৬ লাখ।
মিয়ানমারে সংঘাত সৃষ্টির দু'মাস হতে চললেও বাংলাদেশে অনুপ্রবেশ বন্ধ হয়নি। প্রতিদিন বিভিন্ন সীমান্ত এলাকা দিয়ে রোহিঙ্গারা বাংলাদেশে চলে আসছে।
 এদিকে, গণহারে রোহিঙ্গা অনুপ্রবেশের ফলে পুরো কক্সবাজার জুড়ে সামাজিক ও অর্থনৈতিকভাবে নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। এতে ক্ষুব্ধ স্থানীয়রা। আর রোহিঙ্গারা বলছে তারা অসহায়।
কক্সবাজারের টেকনাফ এবং উখিয়া উপজেলার মোট জনসংখ্যা প্রায় সাড়ে ৪ লাখ হলেও বর্তমানে শুধু রোহিঙ্গা রয়েছে ১১ লাখের বেশি। এ অবস্থায় নানা ধরনের সামাজিক বিশৃঙ্খলার কথা জানালেন টেকনাফ থানার অফিসার ইনচার্জ শেখ আশরাফুজ্জামান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নিকারুজ্জামান।
মিয়ানমারে স্বাধীন আবাসভূমির দাবিতে লড়াইরত সংগঠনগুলো গত ২৩ আগস্ট একযোগে ২৪টি পুলিশ চেকপোস্ট এবং একটি সেনাক্যাম্পে হামলা চালায়। এরপর মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর দমন-পীড়ন শুরু করলে প্রাণ বাঁচাতে তারা বাংলাদেশমুখী হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop