শেয়ার বাজারমন্দাভাব দিয়ে সপ্তাহ পার করলো ডিএসই

হরিপদ সাহা

fb tw
somoy
আগের সপ্তাহের ধারাবাহিকতায় মন্দাভাবের মধ্য দিয়েই গেল সপ্তাহ পার করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ। বাজারের দৈনিক গড় লেনদেন হয়েছে ৫শ' ৬৯ কোটি টাকা। সেইসাথে সব ধরনের সূচকই হারিয়েছে পয়েন্ট। কমেছে হাতবদল হওয়া বেশিরভাগ শেয়ারের দাম।
টানা দুই সপ্তাহ পর করে তৃতীয় সপ্তাহেও মন্দাভাব কাটিয়ে উঠতে পারেনি দেশের পুঁজিবাজার। প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারে লেনদেন হয় মাত্র ৫শ ৪৩ কোটি টাকার শেয়ার। পরের তিন কার্যদিবসেও লেনদেন ছিলো পাঁচশ কোটির ঘরেই।
সেইসাথে ধারাবাহিকভাবে প্রধান সূচক ডিএসইএক্স হারিয়েছে পয়েন্ট। শেষ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইএক্স এ ১৭ পয়েন্ট যোগ হয়ে লেনদেন হয় ৬শ ৬২ কোটি টাকার শেয়ার। গেল সপ্তাহে প্রধান সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান নিয়েছে ৬ হাজার ১৮ পয়েন্টে। কমেছে ডিএসই শরীয়াহ ও বাছাই সূচকও।
গত সপ্তাহে দর বৃদ্ধিতে শীর্ষ ৫ এ ছিল-জেমিনি সিফুড, সাফকো স্পিনিং, মুন্নু জুট স্টাফলার্স, রংপুর ফাউন্ড্রি, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স।
দর হারানো প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে ছিল-জিল বাংলা, শাইনপুকুর সিরামিকস্, শ্যামপুর সুগার, কে এন্ড কিউ এবং মার্কেন্টাইল ইন্সুরেন্স।
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৩টির, কমেছে ২০৭টির এবং অপরিবর্তিত আছে ১৬ টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। গত সপ্তাহে ঢাকা স্টক এক্সেচঞ্জের তালিকাভুক্ত ৩৮ টি প্রতিষ্ঠান তাদের শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop