মহানগর সময়শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলা ১১ জনের ২০ বছর কারাদণ্ডাদেশ, খালাস ১

ওয়েব ডেস্ক

fb tw
২৮ বছর আগে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বর বাড়িতে তৎকালীন আওয়ামী লীগ নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় ১১ জনের প্রত্যেককে বিশ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। খালাস পেয়েছেন একজন। সকালে ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ মোহাম্মদ জাহিদুল কবির এ রায় দেন। মামলার ১২ আসামির মধ্যে ৩ আসামি পলাতক, ৪ জন কারাগারে এবং ৫ জন জামিনে রয়েছে।
১৯৮৯ সালের ১০ আগস্ট মধ্যরাতে তৎকালীন আওয়ামী লীগ নেত্রী শেখ হাসিনা হত্যার উদ্দেশ্যে ধানমন্ডির ৩২ নম্বরের বাসভবনে গুলি ও গ্রেনেড নিক্ষেপ করা হয়। ঘটনার দিন রাতে ওই বাড়িতেই ছিলেন বঙ্গবন্ধু কন্যা। সে সময় ৩২ নম্বরের বাড়িতে দায়িত্বে থাকা পুলিশ কনসটেবল জহিরুল ইসলাম এ ঘটনায় বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। মামলার এজহারে বলা হয়, ফ্রিডম পার্টির সদস্য কাজল ও কবিরের নেতৃত্বে ১০ থেকে ১২ জনের একটি দল বাড়িটিতে অতর্কিত গুলিবর্ষণ ও বোমা হামলা করে।
এরপর ১৯৯৭ সালের ২০ ফেব্রুয়ারি এ ঘটনার তদন্ত শেষে হত্যা চেষ্টা ও বিস্ফোরক আইনে ১২ জনকে আসামি করে দুটি অভিযোগপত্র দাখিল করে পুলিশ। সবশেষ গত ১৬ অক্টোবর এই মামলায় রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তিতর্ক শেষে রোববার রায় ঘোষণার দিন ধার্য করেন আদালত।
৭৫"এ বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করার উদ্দেশ্যে মোট ১৯ বার তাঁর উপর হামলা চালানো হয়। এরমধ্যে গোপালগঞ্জের কোটালীপাড়ায় বোমা পুঁতে হত্যাচেষ্টার মামলার রায় ঘোষণা করা হয় এই বছরই।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop