ksrm

খেলার সময়এরপরেও রিয়ালের লা লিগা জেতা সম্ভব?

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
রিয়াল মাদ্রিদের দায়িত্ব নেয়ার পর গত দুই মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ ঘরে তুলেছেন জিনেদিন জিদান। এ সময় একটি লা লিগা টাইটেল, একটি স্প্যানিশ সুপার কাপ এবং দুইটি উয়েফা সুপারকাপের সঙ্গে তাঁর ঝুলিতে আছে একটি ফিফা ক্লাব বিশ্বকাপও। চ্যাম্পিয়ন্স লিগে এবারের যাত্রায়ও দুর্দান্ত রিয়াল মাদ্রিদ কিন্তু লা লিগায় মাঠে নামলেই যেনো 'ভুতে' ধরে রোনালদো, বেনজামাদের।
গতকাল (সোমবার) দুর্বল গিরোনার বিপক্ষে প্রথমার্ধে এগিয়ে থেকেও হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে রিয়ালকে। এ হারে টেবিল টপার বার্সেলোনাকে দূর্বীণ দিয়ে দেখতে হচ্ছে জিদানের।
২০ দলের প্রতিযোগিতা লা লিগায় ৩৪টি করে ম্যাচ (হোম+অ্যাওয়ে) খেলতে হয় প্রত্যেকটি দলকে। সে হিসেবে এ পর্যন্ত এক তৃতীয়াংশের বেশি ম্যাচ খেলে ফেলেছে দলগুলো। ১০ ম্যাচ পর রিয়ালের থেকে ৮ পয়েন্ট এগিয়ে বার্সেলোনা।
গত আগস্টে দেপর্তিভো লা করুনাকে হারিয়ে দারুণ শুরু করে রিয়াল মাদ্রিদ। কিন্তু পরের সপ্তাহ থেকেই নিষ্প্রভ জিদানের শীষ্যরা। ঘরের মাঠে টানা দুই ম্যাচে- ভ্যালেন্সিয়া এবং  লেভান্তের বিপক্ষে ড্র। পরের ম্যাচেই সান্তিয়াগো বার্নাব্যু থেকে রোনালদোদের হারিয়ে যায়  রিয়াল বেটিস। এরপর টানা চার ম্যাচে জয় পেলেও সবশেষ জিরোনার কাছে হেরে লিগ শিরপা অনেকটাই নাগালের বাইরে চলে গেছে স্পেনের সফলতম ক্লাবটির।
তবে জিদানের মুখে প্রত্যয়, এ বছরও লা লিগা জিততে চান এ ফ্রেন্সম্যান।
'আমরা জানি, এখান থেকে আমরা ঘুরে দাঁড়াতে পারবো। সামনে আমাদের ভালো দিন আসবে এবং অন্য দলগুলো পয়েন্ট হারাবে।'
তবে ইতিহাস জিদানের কথায় সায় দিচ্ছে না। এর আগে আট কিংবা তার বেশি পয়েন্টে পিছিয়ে থেকে লিগ টাইটেল জিততে পারেনি মাদ্রিদ জায়ান্টরা।
তবে জিদানের বলছেন, 'রেকর্ড গড়া হয় ভাঙ্গার জন্যই।'
লিগের এ পর্যায়ে এসে রোনালদোদের সবচেয়ে বড় আশার জায়গাটা হলো- দুইটি এল ক্লাসিকোই এখনো বাকি। কাতালোনিয়ার স্বাধীনতার প্রশ্নে ডামাডোলের মধ্যেই আগামী ২০ ডিসেম্বর বার্নাব্যুতে বার্সেলোনাকে আতিথ্য দেবে রিয়াল। ঘরের মাঠে জিততে পারলে কিছুটা হলেও আত্মবিশ্বে এগিয়ে থাকবে তারা। বিপরীত ঘটনা ঘটবে বার্সেলোনা। পয়েন্ট খুইয়ে চাপে থাকবে দলটি। দ্বিতীয় এল ক্লাসিকোতে যার সুবিধা নিতে পারবে রিয়াল। মুখোমুখি লড়াইয়ে যদি বার্সাকে হারিয়ে দিতে পারে তবে সেখানেই সেখানেই ছয় পয়েন্টের ব্যবধান কমে যাবে। তাও যথেষ্ট হবে না, বাকি সবগুলো থেকে বার্সাকে পয়েন্ট খোয়াতে হবে এবং রিয়ালকে জিততে হবে। তবে রিয়ালের জন্য ভাবনার বিষয় আছে আরো একটি। দলের সবচেয়ে বড় তারকা ক্রিস্টিয়ানো রোনালদো গোল পাচ্ছেন না। এখন পর্যন্ত লিগে মাত্র একবার প্রতিপক্ষের জালের দেখা পেয়েছেন এ পতুগিজ তারকা।
যদিও জিদানের মতো বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দেও রিয়ালকে এখনো শিরোপার অন্যতম দাবিদার হিসেবেই মানছেন।
তবে এখানে রিয়াল মাদ্রিদকে শুধু বার্সেলোনার কথা ভাবলেই চলছে না। টেবিলে তাদের ওপরে আছে ভ্যালেন্সিয়াও। লিগে প্রথম তিন ম্যাচ ড্রয়ের পর টানা সাত ম্যাচে জিতে ভ্যালেন্সিয়া আছে দুর্দান্ত ফর্মে, তাদের পয়েন্ট ২৪। শুধু রিয়ালই নায়, বার্সারও ভয়ের কারণ এখন ভ্যালেন্সিয়াই। এদিকে রিয়ালের সমান ২০ পয়েন্ট নিয়ে চারে আছে অ্যাথলেটিকো মাদ্রিদ। এক পয়েন্ট কম নিয়ে সেভিয়ার অবস্থান পাঁচে।
ক্রীড়া বিষয়ক স্প্যানিশ দৈনিক মার্কা বলছে, এ মৌসুমে লা লিগার শিরোপা জিততে হলে অলৌকিক কিছু করে দেখাতে হবে রোনালদো, বেল, বেনজামাদের। আর শুধু তাতেই হবে না, ভুল করতে হবে মেসি, সুয়ারেজদেরও।

আরও পড়ুন

'কাতালোনিয়া স্বাধীন হলে বার্সার মৃত্যু ঘটবে'এবার রোনালদোকে আইএসের হুমকিআবারো নিষিদ্ধ হচ্ছেন রোনালদো!

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop