আন্তর্জাতিক সময়বিশ্বব্যাপী পালিত হলো 'হ্যালোইন উৎসব'

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
মৃত আত্মাদের স্মরণে এবং হাস্যরস ও উপহাসের মধ্য দিয়ে মৃত্যুর মুখোমুখি হওয়ার থিম নিয়ে মঙ্গলবার বিশ্বব্যাপী পালিত হলো হ্যালোইন উৎসব। এ উপলক্ষে পোশাক এবং অন্যান্য ভৌতিক অনুষঙ্গ কিনেছেন যুক্তরাষ্ট্র, ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকরা। মার্কিন ন্যাশনাল রিটেইল ফেডারেশন বলছে, এ উৎসবকে কেন্দ্র করে এ বছর ৯শ' কোটি ডলারের ওপরে হ্যালোইনের পণ্য বিক্রি হওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে।
উদ্দেশ্য, বিদেহী আত্মার শান্তি কামনা। এ উদ্দেশ্য নিয়েই বিশ্বব্যাপী পালিত হলো হ্যালোইন উৎসব। যুক্তরাষ্ট্র, সুইডেন, ব্রিটেনসহ বিশ্বের বিভিন্ন স্থানে নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে এ উৎসব। জম্বি, ভ্যাম্পেয়ারু কস্টিউমসহ নানান ভৌতিক পোশাক পড়ে এ রাত উদযাপন করেছেন তরুণরা। আর সুপারগার্ল, ব্যাটগার্ল, ওয়ান্ডার ওমেনের পোশাক পড়া তরুণীতে ছেয়ে ছিলো নিউইয়র্ক, ব্রিটেনসহ অনেক শহর। উৎসব কেন্দ্র করে জমজমাট ছিলো শপিংমলগুলোর ব্যবসা।
পুরো বিশ্বে হ্যালোইন নাইট কেন্দ্র করে খুচরা বিক্রি বেড়েছে ৮ দশমিক ৩ শতাংশ। যুক্তরাষ্ট্রে অন্তত ২২ শতাংশ মানুষ অনলাইনেই কেনাকাটা করেছে। বাকিরা মূল্যছাড় পেতে শপিংমলগুলো থেকেই কেনাকাটা করেছেন। ভৌতিক পোশাক ছাড়াও কেনাকাটার তালিকায় ছিলো বড় বড় হ্যালোইন ক্যান্ডি, মুখোশসহ আরো অনেক কিছু। ব্রিটেনের খুচরা বিক্রি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান জানায়, এবছর হ্যালোইন উৎসবকে কেন্দ্র করে ব্রিটেনে খুচরা বিক্রি হয়েছে ৩ হাজার ২শ' কোটি ডলার, যা গেলো বছরের চেয়ে ৩ দশমিক ২ শতাংশ বেশি।
হ্যালোইন উৎসব উদযাপন থেকে বাদ পড়েনি চিড়িয়াখানার প্রাণীগুলোও। লন্ডনে চিড়িয়াখানার বাঘ, সিংহ, পেঙ্গুইনসহ অন্য প্রাণীদের খাওয়ানো হয়েছে কুমড়া, মাছসহ কমলা রংয়ের ফল। এসব কিছুতেই ছিলো হ্যালোইনের ছাপ। বাড়ি ও দোকানের সামনে সাজিয়ে রাখা ছিলো মিষ্টি কুমড়া। আয়ারল্যান্ড এবং ব্রিটিশ অভিবাসীদের হাত ধরেই উনবিংশ শতাব্দী থেকে শুরু হয় হ্যালোইন উৎসব।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop