ksrm

খেলার সময়মাগুরায় জমকালো নৌকাবাইচ

খেলার সময় ডেস্ক

fb tw
হারিয়ে যাওয়া ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে উৎসবমুখর পরিবেশে মাগুরার মহম্মদপুরে হয়ে গেলো আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। নৌকাবাইচ উপভোগ করতে জেলা ও আশপাশের এলাকা থেকে নদীর দু'ধারে জড়ো হয় শিশুসহ নানা বয়সী হাজারো নারী-পুরুষ।
গ্রাম বাংলার মানুষের বিনোদনের অন্যতম মাধ্যম নৌকাবাইচ। ঐতিহ্যবাহী এই খেলা যুগ যুগ ধরে অনুষ্ঠিত হয়ে আসছে দেশের বিভিন্ন নদীকেন্দ্রিক এলাকায়। এমনই এক নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে গেলো মাগুরায়।
মাগুরার ভোলানাথপুর থেকে শুরু হয়ে তিন কিলোমিটার পেরিয়ে মহম্মদপুর থানা ঘাট এলাকায় গিয়ে শেষ হয় এই নৌকাবাইচ। মাঝের সময়টুকু কাঁসা ও ঢোলের তালে তালে আর মাঝিমল্লারদের হৈ হুল্লোরে আনন্দমুখর এক পরিবেশের সৃষ্টি হয়। যা উপভোগ করতে জেলার আশপাশের এলাকা ছাড়াও ঝিনাইদহ, যশোর, কু্ষ্টিয়া, ফরিদপুর, গোপালগঞ্জ ও রাজবাড়ীসহ বিভিন্ন এলাকার ছোট বড় নানা বয়সের মানুষ জড়ো হয় নদীর দু'ধারে।
সাধারণ মানুষের মনে আনন্দ দেয়ার পাশাপাশি গ্রামবাংলার এই ঐতিহ্যকে ধরে রাখতেই নৌকাবাইচের এমন আয়োজন বলে জানান আয়োজকরা।
আয়োজক কমিটির সদস্য ও অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম বলেন, 'আমাদের নিজস্ব সংস্কৃতি যেগুলো হারিয়ে যেতে বসেছে সেগুলোকে ফিরিয়ে আনার জন্য মানুষকে নির্মল বিনোদন দিতে আমাদের পক্ষ থেকে, জেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে আজ নৌকা বাইচের এ আয়োজন।'
২৩টি নৌকাদল দুই গ্রুপে ভাগ হয়ে অংশ নেয় এই প্রতিযোগিতায়। যেখানে ক গ্রুপে মাগুরার চাকুলিয়ার কালু ফকিরের দল ও 'খ' গ্রুপে মাগুরার কান্দারপুরের অসীম বিশ্বাসের দল প্রথম হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী শ্রী বীরেন সিকদার।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop