বাণিজ্য সময়আয়কর মেলায় করদাতাদের আগ্রহের কেন্দ্রবিন্দু 'ট্যাক্স কার্ড'

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
somoy
জাতীয় আয়কর মেলায় আসা করদাতাদের আগ্রহের কেন্দ্রবিন্দু রাজস্ব বোর্ডের নতুন সংযোজন ট্যাক্স কার্ড। পরে নেয়ার সুযোগ থাকলেও রিটার্ন দাখিলের পর ট্যাক্স কার্ড নেয়ার জন্য দীর্ঘ লাইনে দাড়িয়ে অপেক্ষা তাদের। যদিও বেশিরভাগই জানেননা এই কার্ড এর উপকারিতা বা কি কাজে লাগবে। জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান জানালেন, উন্নত দেশের আদলে ট্যাক্স কার্ডধারীদের কি কি সুবিধা দেয়া যায় তা নিয়ে কাজ করছেন তারা।
জাতীয় আয়কর মেলায় আসা করদাতাদের সমাগম এটি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এ ভিড় পরিণত হয় জনস্রোতে। মানুষের ঢল সামাল দিতে তাই হিমশিম স্বেচ্ছাসেবী ও রাজস্ব কর্মকর্তারা। তবে রিটার্ন দাখিলের পরও যারা ট্যাক্স কার্ড এর জন্য অপেক্ষায়, তাদের লাইন সবচেয়ে দীর্ঘ।
২০টি বুথে চলছে ট্যাক্স কার্ড বিতরণের কাজ। ১২ ডিজিটের টিআইএন নাম্বার কম্পিউটারে ইনপুট দিলেই বেরিয়ে আসছে ডিজিটাল আয়কর কার্ড। সাথে জাতীয় পরিচয় পত্রের সঙ্গে সেটে দেয়া ছবি আর ২০১৭-১৮ করবর্ষে রিটার্ন দাখিলের জন্য ধন্যবাদ খচিত লেখা। কর পরিশোধের পর এমন কার্ড পেয়ে তাই উল্লসিত করদাতারা। যদিও সঠিক ধারণা নেই, কি কাজে আসবে এই ট্যাক্স কার্ড।
পৃথিবীর বিভিন্ন দেশে পরিবহন, স্বাস্থ্যসেবা, হোটেল রেস্টুরেন্টসহ নানা সেবা পাওয়ার ক্ষেত্রে ট্যাক্স কার্ড এর ব্যবহার লক্ষ্য করা যায়। জাতীয় রাজস্ব বোর্ড চেয়ার‌ম্যান জানালেন, দেশের করদাতাদেরও এমন বিশেষ সুযোগ সুবিধার আওতায় আনার ব্যাপারে কাজ করছেন তারা।
এনবিআর জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, 'বিভিন্ন মন্ত্রণালয় বিভাগের কাছে আমরা অনুরোধ করছি, তারা যে কোন সেবা দেয়ার ক্ষেত্রে এই কার্ডধারীর যেন অগ্রাধিকার দেন।'
সেই সঙ্গে ট্যাক্স কার্ডধারীদের জন্য সুযোগ সুবিধার বিভিন্ন ঘোষণা শিগগিরই আসতে পারে বলেও জানান তিনি।
ফাএ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop