বাণিজ্য সময়সামাজিক বিচ্ছিন্নতায় অবহেলার শিকার হয় বঞ্চিতরা: তথ্যমন্ত্রী

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
রাষ্ট্রের নাগরিক হয়েও বিভিন্ন ভাবে হয়রানি, নির্যাতন আর বঞ্চনার শিকার হয়ে থাকে দলিত সম্প্রদায়। রোববার রাজধানীতে এক সেমিনারে এমন অভিযোগ করেছেন সংশ্লিষ্টরা। অনুষ্ঠানে বক্তারা বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন করতে হলে সব শ্রেণীর মানুষের জীবন মান উন্নয়ন করতে হবে। এসময় তথ্যমন্ত্রী বলেন, সামাজিক বিচ্ছিন্নতায় আরো বেশি অবহেলার শিকার হয় বঞ্চিতরা। প্রতিবছর এসডিজি বাস্তবায়নের অগ্রগতির প্রতিবেদন প্রকাশে একটি গণমাধ্যম সেল গঠনের পরামর্শ দেন তিনি।
ভোটার তালিকায় নাম থাকলেও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, বিবিএস এর হিসেবে দলিতদের কোন পরিসংখ্যান নেই। যদিও সমাজ সেবা অধিদপ্তরের তথ্যে দলিত জনগোষ্ঠীর লোকসংখ্যা সাড়ে ৪৩ লাখ। বেসরকারি হিসেবে এই সংখ্যা ৫০ লাখের বেশি। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর সংখ্যা এত বেশি হলেও তাদের জীবন মান বদলেছে খুব কমই।
বক্তারা বলেন, প্রযুক্তি নির্ভরতা বাড়ায় কমছে দলিতদের কাজের ক্ষেত্র। এজন্য শিক্ষার হার বাড়ানো, সমপোযোগী কর্মসংস্থান তৈরি এবং আইন সংশোধন করা জরুরী বলে মনে করেন তারা।
সেমিনারে পরিকল্পনা কমিশন সদস্য শামসুল আলম জানান, 'এসডিজি বাস্তবায়নে বর্তমানে সামাজিক বৈষম্য বেড়ে যাওয়া আশঙ্কাজনক।'
এ সময় মন্ত্রী, জনপ্রতিনিধি ও ক্ষমতাসীন দলগুলোর দারিদ্র বিমোচন কর্মসূচী নিয়ে হতাশা প্রকাশ করেন।
তথ্যমন্ত্রী ইনু বলেন, 'সরকারের বাস্তুমানের যে পদ্ধতি সেখানে কিন্তু ইউনিয়ন পরিষদের কার্যক্রমে নারী-পুরুষ মেম্বার এবং উপজেলার চেয়ারম্যান এবং এমপি সাহেবদের টেকসই উন্নয়নকে আলোচ্যসূচি করে আমার জানা মতে আমার দলসহ কোন দল তার কেন্দ্রীয় কমিটির একটি সভাও করেনি।'
এসডিজি বাস্তবায়নে নাগরিক প্লাটফর্ম, বাংলাদেশ আয়োজিত সেমিনারে বক্তারা আরো বলেন, সরকার, সেবা সংস্থা ও দলিত জনগোষ্ঠীর সমন্বয়ই পারে দলিতদের আর্থ সামাজিক উন্নয়ন ঘটিয়ে বৈষম্য নিরসন করতে।
ফাএ/

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop