বাণিজ্য সময়নয়াদিল্লিতে ৩৭তম আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
somoy
ভারতের নয়াদিল্লিতে শুরু হয়েছে ৩৭তম আন্তর্জাতিক বাণিজ্যমেলা। মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মেলায় বিশ্বের ২২ টি দেশ থেকে নিজেদের পণ্যের প্রসারে অংশ নিয়েছেন ব্যবসায়ীরা। ইন্ডিয়া ট্রেড প্রমোশন অর্গানাইজেশনের আয়োজনে এ মেলা চলবে ২৭ নভেম্বর পর্যন্ত। আপাতত ব্যবসায়ীদের জন্য উন্মুক্ত থাকলেও ১৮ নভেম্বর থেকে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হবে এ মেলা।
'স্টার্ট আপ ইন্ডিয়া, স্ট্যান্ড আপ ইন্ডিয়া' স্লোগানে নয়াদিল্লিতে শুরু হলো ১৪ দিনব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যমেলা। দিল্লির প্রগতি ময়দানে শুরু হওয়া এ মেলার প্রথম ৪ দিন বরাদ্দ রাখা হয়েছে শুধুমাত্র ব্যবসায়ীদের জন্য। গেলো বছর ৫শ' ও ১ হাজার রুপির নোট হঠাৎ বাতিল করে দেয়ায় খুব একটা জমে ওঠেনি এ মেলা। তবে এবার দেশের অর্থনৈতিক পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হওয়ায় মেলা জমে ওঠার প্রত্যাশা করছেন আয়োজকরা। মেলায় অংশ নিয়েছেন অন্তত ৩ হাজার ব্যবসায়ী। আন্তর্জাতিক বিভিন্ন পণ্যের পাশাপাশি এ মেলায় তুলে ধরা হচ্ছে ভারতের সংস্কৃতিকেও। মেলায় রয়েছে স্বাস্থ্য সচেতনতার বিষয়ে পরামর্শ দেয়ার জন্য হেলথ প্যাভিলিয়ন।
মেলার মধ্য দিয়ে ক্ষুদ্র ও মাঝারি আয়ের ব্যবসায়ীদের অর্থ-সহায়তা দেয়ার পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ করে দেয়া হচ্ছে। এ মেলার মধ্য দিয়ে ক্ষুদ্র ও মাঝারি রপ্তানিকারক, উদ্যোক্তা এবং বিনিয়োকারীরা পাচ্ছেন আস্থার জায়গা।
ভারতের শিল্প ও বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু বলেন, 'স্টার আপ ইন্ডিয়া এই উক্তির কোনো সীমাবদ্ধতা নেই। এটাই এখন বাস্তবতা। বর্তমানে দেশের ২০ হাজার মানুষ নতুন উদ্যোগতা হিসেবে পরিচিতি পেয়েছে। অন্য দেশের সঙ্গে তুলনা করলে ভারত দুই থেকে তিন অবস্থানে রয়েছে।'
এ বাণিজ্যমেলা ব্যবসার জন্য বৃহত্তম একটি প্লাটফর্ম। ভারত মহাদেশের সবচেয়ে বড় ভোগ্যপণ্যের মেলাও এটি। মেলার প্রবেশদ্বারে টিকিট বিক্রির নিয়ম না থাকায় প্রবেশের জন্য অনলাইন আর মেট্রো স্টেশন থেকে আগেভাগেই টিকিট কিনছেন দর্শনার্থীরা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop