ksrm

খেলার সময়কেমন হতে পারে আর্জেন্টিনা, ব্রাজিলের গ্রুপ

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
বিশ্বকাপের বাছাই পর্ব শুরু হয়েছিলো ২০১৫ সালের মার্চে। ২০৯ টি দেশের দীর্ঘ ৩১ মাসের বাছাইপর্ব শেষে শেষ হয়েছে গত বুধবার। নিউজিল্যান্ডের জিতে ৩২তম দল হিসেবে রাশিয়ার টিকেট পেয়ে গেছে পেরু। এখন রাশিয়ায় দৃষ্টি সবার।
দলগুলো নির্ধারণের সাথে সাথে গ্রুপ পর্বের ড্রয়ের পটগুলোও নির্ধারণ হয়ে গেছে। চলতি বছরের অক্টোবরে ফিফা র‍্যাংকিং অনুযায়ী পটগুলোতে জায়গা পাচ্ছে কোয়ালিফাই করা দলগুলো। কোয়ালিফাই করা ৩২ দলের মধ্যে র‍্যাংকিংয়ের প্রথম ৭ দল এবং স্বাগতিক রাশিয়া আছে পট-১ এ। র‍্যাংকিং অনুযায়ী পট-২, পট-৩ এবং পট-৪ এ থাকছে যথাক্রমে আটটি করে দল।
এই চার পটের প্রত্যেকটি থেকে লটারির মাধ্যমে একটি করে দল নিয়ে গড়া হবে আটটি গ্রুপ। অর্থাৎ, 'এ' থেকে 'এইচ' পর্যন্ত প্রতি গ্রুপে থাকবে চারটি করে দল।
নিয়ম অনুযায়ী, একই কনফেডারেশন থেকে কোয়ালিফাই করা একাধিক দল একই গ্রুপে থাকতে পারবে না। উয়েফাভুক্ত দলগুলোর ক্ষেত্রে নিয়ম কিছুটা ব্যতিক্রম। এ অঞ্চলের দল বেশি হওয়ায় সর্বোচ্চ দুইটি দল একই গ্রুপে থাকতে পারবে।
একই পটে থাকায় গ্রুপ পর্বে দেখা হবার কোন সম্ভাবনা নেই সময়ের সেরা তিন তারকা লিওনেল মেসি, নেইমার এবং ক্রিস্টিয়ানো রোনালদোর। তাঁরা পাবেন না ফ্রান্স, রাশিয়া, জার্মানি, বেলজিয়াম কিংবা পোল্যান্ডকেও।
তবে গ্রুপ পর্বে মেসির দেখা হয়ে যেতে পারে ক্লাব সতীর্থ জেরার্ড পিকে, ইনিয়েস্তাদের সঙ্গে। গ্রুপ পর্বেই স্পেনকে চান না বলে কয়েকদিন আগেই জানিয়েছেন মেসি। তাঁর প্রত্যাশা যদি পূরণ হয় তবে আর্জেন্টিনা পেতে পারে ইংল্যান্ড, সুইজারল্যান্ড এবং ক্রোয়েশিয়ার মধ্য থেকে একটি দল অথবা মেক্সিকোকে। একই হিসেব নেইমারদের ক্ষেত্রেও।
পট-২ থেকে যদি ইউরোপের কোন দলকে পায় আর্জেন্টিনা অথবা ব্রাজিল তবে ডেনমার্ক, আইচল্যন্ড এবং সুইডেনের মধ্য থেকে একটি দল হতে পারে তাদের গ্রুপ সঙ্গী। তবে তিউনিসিয়া, মিসর এবং সেনেগালের মধ্য থেকেও একটি দলকে পেতে পারে তাঁরা তবে এক্ষেত্রে পট-২ থেকে কোন আফ্রিকান দল গ্রুপে থাকতে পারবে না। গত আসরের মতো ইরানকেও একই গ্রুপে পেতে পরে মেসিরা।
পট-২ এবং পট-৩ থেকে ইউরোপের কোন দলকে না পেলে অথবা যেকোনো একটি দল পেলে গ্রুপ পর্বেই আর্জেন্টিনা কিংবা ব্রাজিলের সঙ্গে দেখা হতে পারে সার্বিয়ার। তা যদি না হয় তবে অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া কিংবা সৌদি আরবের মধ্য থেকে যে কোনো একটি দলকে পেতে পারে মেসি-নেইমাররা তবে যদি ইরান না থাকে। অথবা নাইজেরিয়া কিংবা মরক্কোও হতে পারে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের গ্রুপ সঙ্গী যদি পট-৩ থেকে কোনো আফ্রিকান দল না থাকে। আর মেক্সিকো এবং কোস্টা রিকা যদি না থাকে তবে কনকাকাফ অঞ্চলের দল পানামাও হতে পরে আর্জেন্টিনা কিংবা ব্রাজিলের সঙ্গী।
একই পট এবং একই অঞ্চল থেকে কোয়ালিফাই করার কারণে আর্জেন্টিনা এবং ব্রাজিলের ক্ষেত্রে একই রকম গ্রুপে পড়ার সম্ভাবনা রয়েছে।
আর্জেন্টিনা অথবা ব্রাজিলের সম্ভাব্য সহজ গ্রুপ: আর্জেন্টিনা/ব্রাজিল, মেক্সিকো, মিশর এবং সৌদি আরব।
আর্জেন্টিনা অথবা ব্রাজিলের সম্ভাব্য কঠিন গ্রুপ: আর্জেন্টিনা/ব্রাজিল, স্পেন, ডেনমার্ক এবং নাইজেরিয়া।
পট-১ পট-২ পট-৩ পট-৪
রাশিয়া (৬৫, স্বাগতিক) স্পেন (৮) ডেনমার্ক (১৯) সার্বিয়া (৩৮)
জার্মানি (১) পেরু (১০) আইচল্যন্ড (২১) নাইজেরিয়া (৪১)
ব্রাজিল (২) সুইজারল্যান্ড (১১) কোস্টা রিকা (২২) অস্ট্রেলিয়া (৪৩)
পর্তুগাল (৩) ইংল্যান্ড (১২) সুইডেন (২৫) জাপান (৪৪)
আর্জেন্টিনা (৪) কলম্বিয়া (১৩) তিউনিসিয়া (২৮) মরক্কো (৪৮)
বেলজিয়াম (৫) মেক্সিকো (১৬) মিশর (৩০) পানামা (৪৯)
পোল্যান্ড (৬) উরুগুয়ে (১৭) সেনেগাল (৩২) দক্ষিণ কোরিয়া (৬২)
ফ্রান্স (৭) ক্রোয়েশিয়া (১৮) ইরান (৩৪) সৌদি আরব (৬৩)
রাশিয়ার মস্কোর স্টেট ক্রেমলিন প্যালেস সেন্টারে আগামী ১ ডিসেম্বর ড্র অনুষ্ঠিত হবে।
/এসএম

আরও পড়ুন

রাশিয়ার টিকেট পেলো যে ৩২ দলগ্রুপ পর্বে দেখা হবে না ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানিরইউরোপের সবচেয়ে বেশি বেতনের ১০ ফুটবলার

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop