খেলার সময়বাংলাদেশকে ফ্রাঙ্কলিনের পরামর্শ

সময় সংবাদ

fb tw
somoy
দেশের মাটিতে বাংলাদেশ ক্রিকেট দল পরিণত। তবে বিদেশের মাটিতে প্রত্যাশিত সাফল্য পেতে হলে নিয়মিত বড় দলগুলোর বিপক্ষে অ্যাওয়ে সিরিজ খেলার পরামর্শ দিয়েছেন নিউজিল্যান্ডের তারকা অলরাউন্ডার জেমস ফ্রাঙ্কলিন। বিপিএলে অনেক তরুণ প্রতিভাবান ক্রিকেটার আছে। যাদের বাছাই করে টি- টোয়েন্টির জন্য আলাদা দল গঠন করতে পারে বিসিবি। তবে ২০১৩ সালে নিজ দেশ নিউজিল্যান্ডের হয়ে সর্বশেষ প্রতিনিধিত্ব করা ফ্রাঙ্কলিনের আর ফেরা হবে না জাতীয় দলে।
দেশের মাটিতে নিয়মিত সাফল্যর পালকে কতোই অর্জন বাংলাদেশ ক্রিকেট দলের। কিন্তু, বিদেশের মাটিতে যেন মুদ্রার উল্টো পিঠ। বিশেষ করে দক্ষিণ আফ্রিকা সফরে তিন ফরম্যাটে ক্রিকেটে টাইগারদের পারফরম্যান্স হৃদয় ভেঙ্গে দিয়েছে সমর্থকদের। তবে নিউজিল্যান্ডের তারকার অলরাউন্ডার জেমস ফ্রাঙ্কলিনের দৃষ্টিতে বাংলাদেশের অমন পারফরম্যান্স স্বাভাবিক। তবে বিদেশের মাটিতে সাফল্য পেতে দিলেন পরামর্শ।
জেমস ফ্রাঙ্কলিন পরামর্শ দিয়ে বলেন, 'বিদেশের সাফল্য পেতে হলে তোমাদের দলকে নিয়মিত অ্যাওয়ে সিরিজ খেলতে হবে। যেমন ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মতো দলগুলোর বিপক্ষে খেলতে হবে। এছাড়াও বয়স ভিত্তিক দলগুলোদের বিদেশ সফরে পাঠাতে হবে। যাতে করে তারা জাতীয় দলের সুযোগ পাবার আগে ভিন্ন কন্ডিশন আর উইকেট সম্পর্কে ধারণা নিতে পারে।'
বিপিএলে আগের আসরেও খেলেছিলেন রাজশাহী কিংসের হয়ে। ব্যাট বলে ভাল সময় পার করছেন বাংলাদেশে। একটা ব্যাপার চোখে পড়েছে ফ্রাঙ্কলিনের। তা হলো আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাটে প্রায় একই দল মাঠে নামায় বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। কিন্তু, ফ্রাঙ্কলিনের মতে অন্তত শর্ট ফরম্যাটে আলাদা দল গঠন করতে পারে বিসিবি।
ব্ল্যাকক্যাপর্সদের হয়ে তিন ফরম্যাটে মিলে মোট ১৭৯টি ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন। নিউজিল্যান্ডের হয়ে এক যুগ খেলার পর চার বছর হলো দেশান্তরী ফ্রাঙ্কলিন। পরিবার সহ বসতি গড়েছেন ইংল্যান্ডে। মূলত এই অলরাউন্ডার আইপিএল বিগ ব্যাশ বিপিএল সিপিএলে টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা। বয়স হয়েছে ৩৮ তাই জাতীয় দলে ফেরার আশা কবর দিয়েছেন তিনি।
ফ্রাঙ্কলিন জানান, 'নিউজিল্যান্ডে হয়ে আর খেলবে কিনা তা ঈশ্বর জানেন। পরিবার নিয়ে এখন লন্ডনে থাকি চার বছর হলো। তব, ক্রিকেট এখনো ছাড়েননি। বিদেশের লিগগুলোতে নিয়মিত অংশ নিচ্ছে। তবে নিউজিল্যান্ড ক্রিকেট দলকে খুব মিস করি আর করবো।'
অকল্যান্ডে ২০০১ টেস্টে পাকিস্তানের বিপক্ষে অভিষেক হয়েছিলো ওয়েলিংটনের ক্রিকেটার জেমস ফ্রাঙ্কলিনের।
কেএস

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop