ksrm

খেলার সময়শতবর্ষী 'যুদ্ধের' সামনে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
রাত পোহালেই ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ডে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী অস্ট্রেলিয়া ইংল্যান্ডের অ্যাশেজ সিরিজ। যেখানে মূলত লড়াইটা হবে অস্ট্রেলিয়ার পেসারদের সঙ্গে ইংলিশ ব্যাটসম্যানদের। প্রথম ম্যাচে জয় দিয়েই সিরিজে এগিয়ে যেতে চায় দু'দলই। ৫ ম্যাচ সিরিজের প্রথম টেস্টটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় সকাল ৬টায়।
শত বছরের পুরানো একটা 'যুদ্ধ' হবে। যে যুদ্ধটা আভিজাত্যের। যে লড়াইটা মর্যাদার। যে উত্তেজনার পারদের নিষ্ক্রিয় আর্গন গ্যাস, ছাড়িয়ে যাচ্ছে সহ্য সীমা। ১৮৮২ সাল থেকেই চির প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া ইংল্যান্ডের যে দ্বৈরথ শুরু হয়েছে, কালের ব্যবধানে তা পেয়েছে শিল্পের মর্যাদা।
এ পর্যন্ত অ্যাশেজের ৬৯ লড়াইয়ে দু'দলই পেয়েছে সমান ৩২বার করে সিরিজ জয়ের স্বাদ। তবে সর্বোচ্চ রান ও উইকেটের লড়াইয়ে অজিদের একক আধিপত্য। তাইতো ইংলিশদের কাছে এবারের মিশনটা শুধুই এগিয়ে যাওয়ার সঙ্গে ব্যক্তিগত ব্যবধানও কমানোর।
তবে সেখানে স্বস্তি-ই-বা কই। ৭০ নম্বর অ্যাশেজের শুরুটা হচ্ছে পেসারদের স্বর্গ গ্যাবায়। দারুণ পয়মন্ত ব্রিসবেনের এই ভেন্যুতে গেল ৩১ বছরে কোন টেস্ট জিততে পারেনি ইংল্যান্ড। তার উপর দলে নেই সেরা অস্ত্র বেন স্টোকস। তবে ট্রেভর বেলিসের তুরুপের তাস হতে পারেন স্পিনিং অলরাউন্ডার মঈন আলী। ৭ ব্যাটসম্যানের সঙ্গে জ্যাক বল, জিমি অ্যান্ডারসন ও স্টুয়ার্ড ব্রড'কে নিয়ে সাজানো হতে পারে মূল একাদশ।
ইংল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক জো রুট বলেন, 'দেখুন অস্ট্রেলিয়া এমন একটি দল যারা চাইবে শুরু থেকেই আপনাকে আঘাত করতে। তবে আমরা পাল্টা প্রতিরোধ-ও করতে জানি। এবং সেটার শুরুটা করতে হবে ম্যাচের প্রথম বল থেকেই। হ্যাঁ হয়তো কিছুটা ব্যাকফুটে আছি আমরা, কিন্তু ভীত নই। আর সেটা মাঠেই প্রমাণ করবো।'
অন্য দিকে বোলিংয়ে শান দিয়ে তোপ দাগাতে প্রস্তুত অজিরা। ৪ বছর আগে এই মাঠে জনসনের ৯ উইকেট শিকারের ম্যাচে ইংল্যান্ডকে ৩৮১ রানের হারের লজ্জা উপহার দিয়েছিলো অস্ট্রেলিয়া। তাইতো মূল দায়িত্বটা নিতে হবে স্টার্ক-হ্যাজেলউড কিংবা প্যাট কমিন্সকে। ইনজুরির শঙ্কা কাটিয়ে স্বস্তির শুরু এনে দিতে প্রস্তুত ডেভিড ওয়ার্নার। দীর্ঘ দিন পর দলে ফিরে অবদান রাখতে চান টিম পেইন-ও।
অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথ বলেন, 'সত্যি বলতে দু'দলেই দারুণ কিছু ক্রিকেটার আছে। ইংল্যান্ড অনেক শক্তিশালী দল। তবে এমন কোন দল নয় যাদের আমরা হারাতে পারবো না। এ মাঠে আমরা প্রচুর ক্রিকেট খেলেছি যা আমাদের এগিয়ে রাখবে।'
কথার লড়াই শেষ। মাঠের লড়াইয়ের শুরুর অপেক্ষা। সঙ্গে অপেক্ষাটা বনেদি এক মহারণে বুদ হতে।
/এসএম

আরও পড়ুন

ভারতীয় ক্রিকেটারদের বিয়ের ধুমমাশরাফিদের জরিমানাঅ্যাশেজের ইতিহাস

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop