ksrm

খেলার সময়সর্বকালের সেরার তালিকায় ম্যারাডোনার ওপরে মেসি!

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
সর্বকালের সেরা ফুটবলার কে? অমীমাংসিত এ প্রশ্নের সুরাহা হয়তো কোনদিনই হবে না। ভক্ত, সমর্থকদের মধ্যে তর্কবিতর্ক সব যুগের পর যুগ হয়তো থেকে যাবে।
তবে এ সংক্রান্ত একটি রেটিং তৈরি করেছে ইংলিশ সংবাদমাধ্যম 'টোটাল স্পোর্টেক'। এই রেটিং তৈরিতে বিবেচনা করা হয়েছে পাঁচটি বিষয়। এবং প্রত্যেক ফ্যাক্টরের জন্য সর্বোচ্চ দশ পয়েন্ট করে ধরা হয়েছে। বিষয়গুলো হলো- প্রতিভা এবং সক্ষমতা, সফলতা এবং শিরোপা, ক্যারিয়ারের দীর্ঘস্থায়িত্ব, ব্যক্তিগত যোগ্যতা, ফেয়ার ফ্যাক্টর।
র‍্যঙ্কিংটি হলো-
১. পেলে
৪৭ পয়েন্ট নিয়ে ফুটবল ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলার এডসন আরানতেস দো নাসিমেন্তো, বিশ্বজুড়ে তার আদুরে নাম পেলে। তিনবারের বিশ্বকাপজয়ী এ ব্রাজিলিয়ানকে সর্বকালের সেরা ফুটবলার মানেন বোদ্ধারাও। পেশাদার ক্লাব ফুটবলে সর্বাধিক গোলের রেকর্ডটিও পেলেরই। ক্যারিয়ারে পেলের রয়েছে ১২৭৯ গোল।
২. লিওনেল মেসি
সর্বকালের সেরার তালিকায় পেলের পরই মেসির অবস্থান। তাঁর পয়েন্টও ৪৭। যদিও জাতীয় দলের হয়ে এখনও বড় ধরণের কোন শিরোপা জিততে পারেননি আর্জেন্টাইন জাদুকর।
৩. ডিয়েগো ম্যারাডোনা
পেলে-মেসি থেকে মাত্র ২ পয়েন্ট কম, ৪৫ পয়েন্ট নিয়ে তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দেয়া ডিয়েগো ম্যারাডোনা।
৪. জিনেদিন জিদান
এ তালিকায় চার নম্বরে আছেন ফরাসি কিংবদন্তী জিনেদিন জিদান। ম্যারাডোনা থেকে এক পয়েন্ট কম তাঁর। অবসরের পর কোচিং ক্যারিয়ারও সফলতার সঙ্গে শুরু করেছেন তিনি। বর্তমানে রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্বে রয়েছেন।
৫. ফ্রেঞ্জ বেকেনবাউয়ার
জার্মানের অন্যতম সেরা খেলোয়াড় ফ্রেঞ্জ বেকেনবাউয়ার রয়েছেন ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা ১০ জনের তালিকায়। জিদানের সমান ৪৪ পয়েন্ট নিয়ে তিনি রয়েছেন পঞ্চম স্থানে।
৬. ক্রিস্টিয়ানো রোনালদো
ক্রিস্টিয়ানো রোনালদোও উঠে এসেছেন সর্বকালের সেরাদের তালিকা। সেরা ১০ জনের মধ্যে তার অবস্থান ষষ্ঠ। তার পয়েন্টও জিদান এবং বেকেনবাউয়ার সমান।
৭. আলফ্রেডো ডি স্টেফানো
সর্বকালের সেরা ফুটবলারদের একজন তিনি। তবে দুঃখজনক হলেও ইতিহাসের অন্যতম সেরা এ ফুটবলার কখনো বিশ্বকাপ খেলতে পারেননি। তার পয়েন্টের সংখ্যা ৪১। আর্জেন্টিনায় জন্ম নেয়া এ ফুটবলার তিনটি দেশের হয়ে আন্তর্জাতিক ফুটবল খেলেছেন। আজেন্টিনা, স্পেন এবং কলম্বিয়ার হয়ে খেলা রিয়াল মাদ্রিদের এ তারকা কখনো বিশ্বকাপ খেলতে পারেননি।
৮. জোহান ক্রুইফ
১৯৭১, ১৯৭৩ এবং ১৯৭৪ সালে ইউরোপের ব্যালন ডিঅর জিতেছেন। রাইনাস মিশেলকে সঙ্গে নিয়ে তিনি টোটাল ফুটবল দর্শনের সূচনা করেন। তার পয়েন্টের সংখ্যা ৪০।
৯. মিচেল প্লাতিনি
ফ্রান্সের সর্বকালের সেরা খেলোয়াড় তো বটেই, ৪০ পয়েন্ট নিয়ে সর্বকালের সেরাদের তালিকায় তার অবস্থান নবম।
১০.  জাভি হার্নান্দেজ
সর্বকালের সেরাদের তালিকায় জাভি হার্নান্দেজের অবস্থান ১০। স্প্যানিশ এ ফুটবলার জাতীয় দলকে বিদায় জানিয়েছন বেশ কিছুদিন আগেই। স্পেনের বিশ্বকাপজয়ী এ মিডফিল্ডারের পয়েন্ট ৩৮।
/এসএম

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop