শিক্ষা সময়সময় সংবাদের হাতে সমাপনী পরীক্ষার গণিত প্রশ্ন ফাঁসের প্রমাণ

শিক্ষা সময় ডেস্ক

fb tw
এবছরের প্রাথমিক সমাপনী পরীক্ষার শুরু থেকেই ভুল প্রশ্ন আর প্রশ্ন ফাঁস নিয়ে নানা বিতর্ক সৃষ্টি হয়। সবশেষ গণিত পরীক্ষার দিনটিও ব্যতিক্রম ছিলনা। পরীক্ষা শুরুর দুই ঘণ্টা আগেই রোববার সকাল নয়টায় সময় সংবাদের কাছে আসে আজকের গণিত পরীক্ষার প্রশ্ন। যা কেন্দ্রে সরবরাহ করা প্রশ্নের সঙ্গে হুবহু মিলে যায়। প্রশ্ন ফাঁসের বিষয়টি নিয়ে পরীক্ষা কেন্দ্রে যোগাযোগ করা হলে তা অস্বীকার করেন কেন্দ্রে নিযুক্ত কর্মকর্তা। এদিকে পরীক্ষা শেষে ফাঁস হওয়া প্রশ্নের সাথে গণিত পরীক্ষার প্রশ্ন হুবহু মিলে যাওয়ায় ক্ষুব্ধ শিক্ষার্থী ও অভিভাবকরা। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী জানালেন প্রশ্নফাঁসের বিষয়টি তদন্তের মাধ্যমে প্রমাণিত হলে ব্যবস্থা নিবেন তারা।
রোববার সকাল নয়টার কিছু পর এভাবেই টাকার বিনিময়ে চাওয়া হয় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার গণিত প্রশ্ন। এর ঠিক পাঁচমিনিটের মধ্যেই প্রশ্ন চলে আসে ম্যাসেঞ্জারে। পিইসি পরীক্ষার শুরুর পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে 'পিইসি প্রশ্নপত্র ফাঁস ২০১৭' নামে একাধিক গ্রুপ পাওয়া যায়। শুক্রবার রাত থেকে বিভিন্ন গ্রুপে নামে বেনামে প্রশ্নপত্র সংগ্রহের লিংকসহ নামমাত্র মূল্যে দেয়া হয় লোভনীয় অফার।
পরীক্ষা চলাকালীন একটি কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে প্রশ্ন ফাঁসের কথা জানানো হলে বিষয়টি অস্বীকার করেন তিনি। পরীক্ষা শেষ করার পর দেখা যায় ফাঁস হওয়া প্রশ্নের সাথে হুবহু মিলে গেছে আজকের গণিত পরীক্ষার প্রশ্ন।
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বলেন, 'আমার কাছে মনে হয় জিনিসটা ভিত্তিহীন। কেউ যদি ফেসবুকে প্রশ্নপত্র পেয়েও থাকে, তবে তা সমাধান করে দেয়া অসম্ভব।'
পরীক্ষার্থীদের কথায়ও মিলে প্রশ্ন ফাঁসের সত্যতা। আবারো পরীক্ষা কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তার কাছে প্রশ্নফাঁসের বিষয়টি জানাতে গেলে কৌশলে এড়িয়ে যান তিনি।
কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তা বলেন, 'এ ব্যাপারে কি বলবো জানেন? এ বিষয়ে আমি শুনি নাই। আমি মাত্র শুনলাম।'
এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান বিষয়টি তদন্ত করে পরবর্তীতে ব্যবস্থা নেয়া হবে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ফোনের কথোপকথনে বলেন, 'যদি কোনো জায়গায় এরকম কিছু পাওয়া যায়, তবে তা তদন্ত করে জানা হবে। তাকে খুঁজে বের করা হবে।'
ফাএ/

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop