ksrm

খেলার সময়কাবাডি: নিতান্ত অবহেলায় অংশ নিচ্ছে না আন্তর্জাতিক টুর্নামেন্টগুলোতে

খেলার সময় ডেস্ক

fb tw
বাংলাদেশের জাতীয় খেলা হলেও, নিতান্ত অবহেলায় আন্তর্জাতিক টুর্নামেন্টগুলোতে অংশগ্রহণ করছেনা বাংলাদেশ কাবাডি দল। সদ্যসমাপ্ত এশিয়ান কাবাডি চ্যাম্পিয়নশিপে অংশ নেয়নি বাংলাদেশ। যেখানে অংশ নিয়েছে ভারত-পাকিস্তান এমনকি শ্রীলঙ্কা, আফগানিস্তানের মতো দলগুলোও। এ বিষয়ে জানতে চাইলে ভিন্ন ভিন্ন বক্তব্য দিয়েছেন ফেডারেশন কর্তারা। ফেডারেশনের সাধারণ সম্পাদকের অভিযোগ, সময়মতো আমন্ত্রণপত্র না পাওয়ায় অংশ নিতে পারেনি বাংলাদেশ। এদিকে, সহ সভাপতি জানিয়েছেন, আমন্ত্রণপত্র সময়মতো পেলেও, টুর্নামেন্টটিতে অংশ নেয়ার ইচ্ছেই ছিল না বাংলাদেশের।
'কাবাডি যেহেতু আমাদের জাতীয় খেলা। তাই এটা আরও সমৃদ্ধি লাভ করবে এবং এই কাবাডির মাধ্যমে আমরা আন্তর্জাতিক সম্মান নিয়ে আসতে পারবো।' বলছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বিরেন শিকদার।
প্রতিমন্ত্রীর আশাবাদ, আন্তর্জাতিক অঙ্গনে সাফল্য বয়ে আনবে বাংলাদেশের কাবাডি। অথচ নিতান্ত অবহেলায় আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিচ্ছেনা বাংলাদেশ। ঢাকায় দেশের খেলোয়াড়রা যখন প্রিমিয়ার লিগ নিয়ে ব্যস্ত, ইরানে তখন চলছে এশিয়ান কাবাডি চ্যাম্পিয়নশিপ। ভারত-পাকিস্তান এমনকি শ্রীলঙ্কা-আফগানিস্তানের মতো দলগুলোও অংশ নিয়েছে টুর্নামেন্টটিতে। অথচ বাংলাদেশের জাতীয় খেলা এমনকি এশিয়ার অন্যতম পরাশক্তি হলেও, টুর্নামেন্টটিতে অংশ নেয়নি বাংলাদেশ। অভিযোগ আছে, আর্থিক সংকটের কারণেই টুর্নামেন্টে অংশ নেয়নি বাংলাদেশ। তবে এ বিষয়ে জানতে চাইলে ফেডারেশনের সাধারণ সম্পাদক হাবীবুর রহমান দায়ী করলেন সময় স্বল্পতাকে।
'ওদের কাছ থেকে মেসেজটা অনেক পরে পেয়েছি। এত অল্প সময়ের মধ্যে আমরা আসলে প্রস্তুতি নিতে পারি নাই। এর আগে নেপালে কিন্তু একটা টুর্নামেন্ট হয়েছিলো সেটাতে আমরা অংশগ্রহণ করেছি।'
তবে ফেডারেশনের সহ-সভাপতি আমির হোসেন পাটোয়ারী জানালেন, টুর্নামেন্টের মাস দেড়েক আগে চিঠি পেয়েছিলেন তারা। ইচ্ছাকৃতভাবেই এশিয়ান কাবাডিতে অংশ নেয়নি বাংলাদেশ।
তিনি বলেন, 'এক দেড় মাস সময় পেয়েছি। এটা হলো একটা এশিয়ান চ্যাম্পিয়নশিপ। নরমাল চ্যাম্পিয়নশিপ এটা। আমাদের সামনে, ২০১৮ সালে এশিয়ান গেমস আছে। আমরা সেটার প্রস্তুতি নিচ্ছি এখন।'
আন্তর্জাতিক পরিমন্ডলে ভালো কিছু করতে হলে বেশি বেশি টুর্নামেন্ট খেলার যে বিকল্প নেই, সেটি কিন্তু বরাবরই বলে আসছেন সংশ্লিষ্টরা। তবু নিতান্তই অবহেলায় এমন সুযোগগুলো ছেড়ে দেয়া হয়।
/এসএম

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop