ভোটের হাওয়াকুমিল্লার ৬ আসনে বিএনপিকে পেছনে ফেলে এগিয়ে আ.লীগ

ওয়েব ডেস্ক

fb tw
১২টি আসনের জেলা কুমিল্লা। ভোটের হাওয়ার এই পর্বে থাকছে কুমিল্লা ১ থেকে ছয় আসনের পরিচিতি। দাউদকান্দি আর মেঘনা নিয়ে কুমিল্লা এক আসন। তিতাস আর হোমনা উপজেলা নিয়ে কুমিল্লা দুই আসন। মুরাদনগর উপজেলা পড়েছে কুমিল্লা তিনে। দেবীদ্বার উপজেলার আসন কুমিল্লা চার। ব্রাহ্মণপাড়া আর বুড়িচং উপজেলা নিয়ে কুমিল্লা পাঁচ। আর কুমিল্লা সদর আসন পরেছে কুমিল্লা ছয় এ।
কুমিল্লার আয়তন ৩ হাজার ৮৭ দশমিক ৩৩ বর্গকিলোমিটার। মোট ভোটার ৩৭ লাখ ৭১ হাজার ৪২৩ জন, পুরুষ ভোটার ১৯ লাখ ১৫৯ আর নারী ভোটার ১৮ লাখ ৭১ হাজার ২৬৪ জন।  এক সময়ের বিএনপি অধ্যুষিত এ অঞ্চল আজ হাতছাড়া হয়েছে আওয়ামী লীগের হাতে।
৯১ এর নির্বাচনে ১ থেকে ছয় এর চারটি আসন পায় বিএনপি। একটি আওয়ামী লীগ অপরটি স্বতন্ত্র। ৯৬ এর নির্বাচনে তিনটি বিএনপি দুটি আওয়ামী লীগ আর একটি আসন পায় জাপা। ২০০১ এ নির্বাচনে ছয়টি আসন যায় ধানের শীষের ঘরে। যদিও পরের নির্বাচনে ৫টি আসন ছিনিয়ে নেয় নৌকা। সবশেষ নির্বাচনে তিন আর চারে জয় পায় স্বতন্ত্র কুমিল্লা ২ জাপা আর বাকি তিনটি ক্ষমতাসীনদের দখলে।
তথ্য উপাত্ত আর পরিসংখ্যান বলছে খুব একটা সহজ হবে না এ জেলার নির্বাচন। আর তাইতো জেলার আসনগুলো নিশ্চিত করতে এখনই ছক কষতে শুরু করেছে রাজনৈতিক দলগুলো।
/ফাএ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop