ksrm

খেলার সময়তীর-ধনুকে স্বপ্ন বুনছেন দুই আরব তরুণ

খেলার সময় ডেস্ক

fb tw
মোহাম্মদ জেকরেক। সিরিয়ার ১৭ বছরের কিশোর। যুদ্ধ বিধ্বস্ত দেশটির রাজধানী দামেস্কে সরকারি এক আশ্রয় শিবিরে তার পরিবারের বাস। এই বয়সেই দেখে ফেলেছেন জীবনের নানা উত্থান পতন। তবে বেঁচে থাকার মানে খুঁজে পেয়েছেন তীর ধনুকে। এশিয়ান আর্চারি প্রতিযোগিতা দিয়ে পা রেখেছেন আন্তর্জাতিক মঞ্চে। এদিকে নিজের অর্থে আসরে অংশ নিয়েছেন লেবাননের এক প্রতিযোগী।
১৭ বছর বয়সী জেকরেকের জীবনের গল্পের শুরুটা আর ৫টা সুখি পরিবারের মতোই। দুই ভাই আর এক বোনকে নিয়ে সিরিয়ার রাক্কা শহরের অদূরেই ছিলো তাদের বাস। কিন্তু আইএসের দখলদারিত্বে জীবনের ট্র্যাকই যেন বদলে গেলা জেকরেকে'র। জীবন বাঁচাতে উদ্বাস্তু হয়ে লেবাননের বেকা ভ্যালিতে আশ্রয় নেয় তার পরিবার। সেখানে পরিচয় হয় স্থানীয় বাসিন্দা তৈয়ব মোহাম্মদের সঙ্গে। মূলত তার অনুপ্রেরণাতেই আর্চারিতে আগ্রহী হন জেকরেক।
'সেই দিনগুলো মনে করতে চাই না। আমার মনে আছে কি বীভৎস অত্যাচার করতো আইএস জঙ্গিরা। অবশেষে আমরা রাক্কা ছাড়তে বাধ্য হলাম একদিন। তবে শরণার্থী জীবনে এসে আর্চারির মাধ্যমে আমার জীবনই বদলে গেলো।' বলছিলেন জেকরেক।
এবারের ২০তম এশিয়ান আর্চারি প্রতিযোগিতায় একমাত্র সিরিয়ান প্রতিযোগী হিসেবে অংশ নিয়েছিলেন জেকরেক। ফলাফল প্রত্যাশিত না হলেও নতুন দিনের গান তিনি শোনাতে চান এই আর্চারিতেই।
জেকরেক বলেন, 'এ বছরের শুরুতে আমার পরিবার দামেস্ক'তে ফিরে এসেছে। এখন আর্চারি খেলাই আমার জীবন। বিশ্বাস করুন সিরিয়ার মানুষের জন্য অলিম্পিকে একটা পদক জিততে চাই আমি।'
সিরিয়ার কোচ কাসরাফি খাইয়াম কোস্তোসরিয়ার কণ্ঠে হতাশার সঙ্গে মিশে আছে খেলাটির প্রতি ভালোবাসাও।
তিনি বলেন, 'সিরিয়ায়ে এখন সব মিলে ৬০ জনের মতো আর্চার রয়েছে। অথচ বছর ছয়েক আগেও যে সংখ্যাটা ৪'শর বেশি ছিলো। সত্যি বলতে খেলাটিকে ভালোবাসি বলেই এখনও লেগে আছি।'
অবশ্য ভিন্ন গল্প লেবাননের তীরন্দাজ মাজেন হিলালের। জন্ম লেবাননে হলেও বেড়ে উঠেছেন জার্মানিতে। ইংলিশটাও বলেন বেশ অনর্গল। ফেডারেশন নয় বরং নিজের টাকায় একাই এসেছেন টুর্নামেন্টে অংশ নিতে।
'এই টুর্নামেন্টে অংশ নেয়ার জন্য আমি লেবানিজ আর্চারি ফেডারেশনের সঙ্গে যোগাযোগ করেছিলাম। ওরা বললো টাকা নেই। এমন কি ওদের বার্ষিক ফিটাও পরিশোধ করতে হয়েছে আমাকে। তবুও দিনশেষে টুর্নামেন্টিতে অংশ নিতে পেরে আমি তৃপ্ত।' বলছিলেন মাজেন হেলাল।
আরব বসন্তের ঢেউয়ে ওলট পালট হয়ে গেছে লাখো মানুষের জীবন। তবুও জীবনের নিয়মেই এগিয়ে চলে জেকরেক কিংবা মাজেন হিলালের তীর ধনুকের যুদ্ধ।
/এসএম

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop