ksrm

আন্তর্জাতিক সময়যুক্তরাষ্ট্রের আহ্বান প্রত্যাখ্যান, উত্তর কোরিয়ার পক্ষে সরব চীন-রাশিয়া

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্কচ্ছেদের মার্কিন আহ্বান প্রত্যাখ্যান করেছে রাশিয়া ও চীন। যুক্তরাষ্ট্র কোরীয় উপদ্বীপে সংঘাত উস্কে দিচ্ছে বলেও অভিযোগ করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। আর চীনের পক্ষ থেকে আলোচনার মাধ্যমে চলমান সংকট সমাধানের তাগিদ দেয়া হয়েছে। এর মধ্যেই উত্তর কোরিয়াকে আলোচনার টেবিলে আনতে দেশটিতে তেল সরবরাহ বন্ধসহ তাদের ওপর চাপ প্রয়োগে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।
বৃহস্পতিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার ভিডিও প্রকাশ করা হয়। কোন জায়গা থেকে এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়, সেবিষয়ে কিছু না জানালেও ভিডিওতে দেখা যায়, দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন সেখানে উপস্থিত ছিলেন।
বুধবারের এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে পিয়ংইয়ং-এর প্রতি ক্ষুদ্ধ প্রতিক্রিয়া দেখানোর পাশাপাশি, দেশটির সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্য সম্পর্ক বাতিলে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানায় যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী উত্তর কোরিয়ার ওপর চাপ বাড়াতে আবারো চীনের প্রতি আহ্বান জানান।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেন, 'কোরীয় উপদ্বীপের সমস্যা সমাধানে চীন নানামুখী উদ্যোগ নিয়ে যাচ্ছে। আমরা মনে করি, উত্তর কোরিয়ায় তেল রপ্তানি বন্ধ করে চীন তাদের ওপর আরও চাপ প্রয়োগ করতে পারে। পিয়ংইয়ং-কে আলোচনার টেবিলে আনতে এটি অন্যমত হাতিয়ার।'
তবে চীনের পক্ষ থেকে এ বিষয়ে ইতিবাচক কোনো সাড়া মেলেনি। বরং চাপ প্রয়োগের পরিবর্তে সমঝোতার মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে বেইজিং।
চীনা পররাষ্ট্র দফতরের মুখপাত্র জেং শুয়াং বলেন, 'উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিরাপত্তা পরিষদে বিভিন্ন সময়ে বেশ কয়েকটি প্রস্তাব পাস হয়েছে। চীন আন্তর্জাতিক সেই বিধি নিষেধ মেনে চলছে। আমরা শান্তিপূর্ণ উপায়ে কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণ চাই। এ ক্ষেত্রে আলোচনাই সর্বোত্তম পথ।'
রাশিয়াও উত্তর কোরিয়ায় তেল রপ্তানি বন্ধের মার্কিন আহ্বান প্রত্যাখ্যান করেছে। যুক্তরাষ্ট্র সত্যিই কোরীয় উপদ্বীপে যুদ্ধ চায় কি-না তা স্পষ্ট করতেও ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান রুশ পররাষ্ট্রমন্ত্রী।
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, 'উত্তর কোরিয়া বিষয়ে যুক্তরাষ্ট্র আসলে কী চায়, আমাদের কাছে তা পরিষ্কার নয়। তারা কোরিয়ায় সংঘাত উস্কে দিতে চায়। আমরা অনেক বার বলেছি, হুমকি-ধমকি কিংবা অবরোধ আরোপ করে কোনো সংকটের সমাধান হয় না। কিন্তু যুক্তরাষ্ট্র বার বার সেই একই ভুল করে চলেছে।'
এদিকে, উত্তর কোরিয়ার সম্ভাব্য হুমকি মোকাবিলায় করণীয় নিয়ে আলোচনায় শুক্রবার দক্ষিণ কোরীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের এক বৈঠক হয়। পিয়ংইয়ং-এর সর্বশেষ পরীক্ষা চালানো ক্ষেপণাস্ত্রটি ১৩ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যে আঘাত হানতে সক্ষম উল্লেখ করে, পরিস্থিতি মোকাবিলায় ঐক্যবদ্ধ ব্যবস্থা নেয়ার আহ্বান জানায় সিউল।
/এসএম

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop