ksrm

খেলার সময়ব্রাজিলের তুলনায় কঠিন গ্রুপে আর্জেন্টিনা!

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
নির্ধারণ হয়ে গেছে বিশ্বকাপের আটটি গ্রুপ, তৈরি হয়ে গেছে সূচিও। এখন কেবল মাঠে নামার পালা। চূড়ান্ত যুদ্ধের আগে শেষ বারের মতো গা গরম করা আর কৌশলটা পাকাপাকি করে নেয়ার পালা। শুক্রবার মস্কোয় বিশ্বকাপের ড্র অনুষ্ঠানে গ্রুপ নিশ্চিত হবার পর থেকেই হয়তো ছক আঁকতে শুরু করেছেন দলগুলোর কোচেরা। আপাতত গ্রুপ প্রতিদ্বন্দ্বীদের নিয়েই ভাবতে হবে তাদের। ফুটবল বিশ্বের অন্যতম দুই পরাশক্তি আর্জেন্টিনা ব্রাজিলের গ্রুপ নিয়ে আগ্রহের কমতি নেই। তবে আপাতদৃষ্টিতে, ব্রাজিলের চেয়ে কিছুটা কঠিন গ্রুপই পেয়েছে আর্জেন্টিনা।
আর্জেন্টাইনরা তাদের সঙ্গে পেয়েছে আইসল্যান্ড, ক্রোয়েশিয়া এবং নাইজেরিয়াকে।
ফের একই গ্রুপে নাইজেরিয়া-আর্জেন্টিনা। বিষয়টা মনে হচ্ছে এমন যে, ফিফা বিশ্বকাপ ড্রয়ের নতুন নিয়ম চালু করেছে যেখানে আর্জেন্টিনা আর নাইজেরিয়াকে একই গ্রুপে ফেলে তারপর বাকিদের ভাগাভাগি। সুপার ঈগলরা তাদের ছয়টি বিশ্বকাপের পাঁচটিতেই দেখা পেয়েছে আর্জেন্টিনার। আগের চার বারই জয় পেয়েছে আর্জেন্টিনা। তবে এবার ভয়ের জায়গাটা ভিন্ন। মূল পর্ব শুরু হবার আগে রাশিয়া বিশ্বকাপের ফাইনালের মঞ্চে নিজেদের পরখ করতে নাইজেরিয়ার বিপক্ষে নেমেছিলো আর্জেন্টিনা। মেসিবিহীন আলবিসেলেস্তারা দুই গোলে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত চার গোল খেয়ে মাঠ ছাড়ে। কাগজে কলমে শক্তিমত্তায় আর্জেন্টাইনদের চেয়ে ঢের পিছিয়ে থাকলেও বরাবরই আফ্রিকান পরাশক্তির কাছে কঠিন পরীক্ষা দিতে হয়েছে মেসিদের।
এদিকে বিশ্বকাপের মূল পর্বে অভিষেক হতে যাওয়া দুই দলে মধ্যে একটি আইসল্যান্ড। মাত্র ৩ লাখ ৩৪ হাজার জনসংখ্যার দেশটি এ পর্যন্ত বিশ্বকাপে খেলা ক্ষুদ্রতম জাতি। তাই রাশিয়ার মূল মঞ্চে এই দলটিকে কোনভাবেই খাটো করে দেখার সুযোগ পাবে না হোর্হে সাম্পাওলির শীষ্যরা। বিশ্বকাপে আইসল্যান্ড আসছে ২০১৬ সালের ইউরোতে ইংল্যান্ডকে নকআউট করে দেয়ার সুখস্মৃতি নিয়ে।
অপরদিকে ক্রোয়েশিয়াকে তাদের পঞ্চম বিশ্বকাপের টিকেট পেতে প্লে অফে গ্রীসকে হারাতে হয়েছে। প্লে অফ খেলতে হলেও গ্রীসের বিপক্ষে ইভান রাকিটিস, লুকা মডরিচরা যে দাপট দেখিয়েছে তাকে সাম্পাওলির কপালে ভাজ পড়ারই কথা।
এদিকে ঘরের মাঠে বিশ্বকাপে জার্মানির কাচে ৭-১ গোলের ভৌতিক স্মৃতি থেকে বেরিয়ে এসেছে ব্রাজিল। বিশ্বকাপের ইতিহাসের সফলতম দলটি রাশিয়ায় তাদের গ্রুপে পেয়েছে সুইজারল্যান্ড, কোস্টারিকা এবং সার্বিয়াকে।
তিতের অধীনে বদলে যাওয়া ব্রাজিল হয়ে উঠেছে জ্বলন্ত আগ্নেয়গিরি। দারুণ দক্ষতাসম্পন্ন কিছু তরুণকে পেয়েছেন তিতে। দলটাকে পরিকল্পনা মাফিক সাজিয়েও নিয়েছেন। সবচেয়ে বড় কথা, তাঁর পরিকল্পনার সিংহভাগই মাঠে কার্যকর হয়েছে।
ব্রাজিল বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেললেও কোস্টারিকাকে খুব একটা ভয় পাবার কথা নয় উড়তে থাকা নেইমারদের। পরীক্ষা যাও আসতে পারে সেটা ওই সুইজারল্যান্ডের দিক থেকেই। তাও সমস্যা হবে না কারণ সার্বিয়াতেও সেলেকাওদের পাঁ কাটার সম্ভাবনা কমই।
সামনের জুনে ৩১ বছরের মেসি নামবে অধরা বিশ্বকাপের দৌড়ে। বয়সটা একেবারে কম নয়। তাই আর্জেন্টাইনদের কাছে ম্যারাডোনার 'ফুটবল ঈশ্বরের' আসনটা নিজের করে নিতে যা করার তাকে এবারই করতে হবে। অপরদিকে রাশিয়ার এই মঞ্চই নেইমারকে নিয়ে যেতে পারে কিংবদন্তীদের কাতারে।
/এসএম

আরও পড়ুন

২০১৮ বিশ্বকাপের ড্র: কে কোন গ্রুপে২০১৮ বিশ্বকাপের চূড়ান্ত সময়-সূচিমেসির ভাইকে হন্যে হয়ে খুঁজছে আর্জেন্টিনা পুলিশহিগুয়েইনের গোলে শীর্ষস্থান পুনরুদ্ধারের পথে য়্যুভেন্তাস

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop