ksrm

খেলার সময়রোনালদোর হাতেই উঠলো ব্যালন ডি'অর

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
গেল মৌসুমটা দারুণ কাটিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ফলটাও পেয়েছেন হাতে নাতে। বছর গড়াতেই একের পর পুরস্কার ভারি করছে তাঁর শো-কেস। এবার সিআর সেভেনের মুকুটে যোগ হলো আরও একটি মর্যাদার পালক। ফিফা ব্যালন ডি'অর জিতলেন পর্তুগিজ সুপারস্টার। বৃহস্পতিবার রাতে প্যারিসে এক জমকালো অনুষ্ঠানে রোনালদোর নাম ঘোষণা করা হয়।
ব্যালন ডি'অর এবারই প্রথম জিতলেন না রোনালদো তারপরেও এবারের ট্রফিটি বিশেষ অন্য কারণে। পুরস্কারটির ইতিহাসে সর্বোচ্চ পাঁচবার এটি উঠেছে মেসির হাতে। প্রতিদ্বন্দ্বীর সেই সিংহাসনে এবার ভাগ বসালেন রোনালদো। তার ট্রফির সংখ্যাও এখন পাঁচটি।
২০০৮ সাল থেকে গত ১০ বছর পুরষ্কারটিতে মেসি-রোনালদো ছাড়া হাত লাগাতে পারেনি আর কেউ। ২০০৮ সালে প্রথম ব্যালন ডি'অর জেতেন রোনালদো। এরপর টানা চারবার জেতেন মেসি। ২০১৩ এবং ২০১৪ সালে হারানো সম্রাজ্য ফিরে পান রোনালদো। পরের বছর সেটি ফের কেড়ে নেন মেসি। ২০১৬ জয়ের পর এবার মেসির পাশেই জায়গা করে নিলেন রোনালদো।
গেলো মৌসুমে রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগাসহ এক হালি শিরোপা জিতিয়েছেন রন। চলতি বছরের অক্টোবরে জিতেছেন বেস্ট ফিফা মেনস অ্যাওয়োর্ড। মাঠের খেলায় বছরটা ভালো যাচ্ছে না তবে ব্যক্তিগত পুরস্কারগুলো রোনালদোর সময়টাকে ঠিকই রাঙাচ্ছে।
১৯৫৬ সাল থেকে ফ্রেঞ্চ ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে দেয়া হচ্ছে অন্যতম মর্যাদাপূর্ণ এই পুরষ্কার। কোন ফুটবলারের ক্লাব ও জাতীয় দলের সারা বছরের পারফরমেন্স মূল্যায়ন করে দেয়া হয় এটি। তবে ২০১০ সালে ফিফা এবং ফ্রেঞ্চ ফুটবল যৌথভাবে এই পুরষ্কার দেয়া শুরু করলে ভিন্নতা পায় ব্যালন ডি'র। মূলত সে সময়ই রোনালদো এবং মেসির দ্বৈরথের মধ্য দিয়ে এক নতুন মাত্রা যাগ হয়। তবে ২০১৬ সালের পর আবারো পৃথক হয়ে যায় ফিফা ব্যালন ডি'অর। তারপর থেকে আলাদা ভাবে দেয়া হচ্ছে পুরষ্কারটি।
/এসএম

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop