ksrm

খেলার সময়ব্যাটিংয়ে বিদেশি, বোলিংয়ে দেশিয়দের দাপটে শেষ হলো বিপিএল

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
এবারের বিপিএলে ব্যাটসম্যানদের দৌঁড়ে বিদেশিদের দাপট থাকলেও, বোলারদের তালিকায় আধিপত্য ধরে রেখেছে দেশিয়রা। ১১ ম্যাচে ৪৮৫ রান নিয়ে সবোর্চ্চ রান সংগ্রহকারীর তালিকায় শীর্ষে ক্রিস গেইল। আসরে সবচেয়ে বেশি ৪৭ টি ছক্কাও হাঁকিয়েছেন তিনি। বোলারদের মধ্যে ১৩ ম্যাচে ২২ উইকেট নিয়ে শীর্ষে আছেন সাকিব। সবচেয়ে বড় জয় রাজশাহীর বিপক্ষে ৯৯ রানে ঢাকা ডায়নামাইটসের। সবোর্চ্চ দলীয় ২১৩ রান করেছে খুলনা টাইটানস।
ক্রিস গেইল। ক্রিকেট বিশ্বে সৃষ্টিকর্তা দু'হাত ভরে দিয়েছেন তাকে। গেইলের ব্যাট হাসলে যে কোন সময়েই ঘুরে যায় ম্যাচের মোর। এবারের বিপিএলে তা আরো একবার করে দেখিয়েছেন গেইল। বিপিএলের পঞ্চম আসরের শুরুটায় দাপট দেখাতে না পারলেও,গেইল বন্দনায় মেতেই শেষ হয়েছে এবারের আসর।
পঞ্চম আসরে ১১ ম্যাচ খেলে ৪৮৫ রান করেছেন ক্রিস গেইল। গড়েছেন ভুরি ভুরি সব রেকর্ড। বিপিএলের ইতিহাসে সর্বোচ্চ অপরাজিত ১৪৬ রান করেছেন ফাইনালে। সে সঙ্গে নাম লিখিয়েছেন টি টোয়েন্টিতে ১১ হাজার রানের খাতায়। ম্যাচপ্রতি তার গড় ৫৩ দশমিক ৮৮ রান। স্ট্রাইক রেট ১৭৬. ৩৬।
গেইলের চেয়ে ৮৯ রান পিছিয়ে ৩৯৬ রান নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ঢাকার ওপেনার এভিন লুইস। ১২ ম্যাচে তার ফিফটি তিনটি। ব্যক্তিগত সর্বোচ্চ ৭৫ রান। তৃতীয় স্থানে আছেন রংপুরের রবি বোপারা। তার রান ৩৬৫। সবার মধ্যে চতুর্থ এবং দেশিয়দের মধ্যে প্রথম স্থানটা ধরে রেখেছেন কুমিল্লার অধিনায়ক তামিম ইকবাল। দশ ম্যাচে তার রান ৩৩২। ৩২৯ রান নিয়ে পঞ্চম স্থানে আছেন রংপুরের মোহাম্মদ মিঠুন।
ব্যাটসম্যানদের মধ্যে বিদেশিদের দাপট থাকলেও, বোলারদের তালিকায় আধিপত্য দেশিয়দের। ১৩ ম্যাচে ২২ উইকেট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ঢাকার অধিনায়ক সাকিব আল হাসান। রংপুরের বিপক্ষে গেল ২১ নভেম্বর ১৬ রানে ৫ উইকেট তার সেরা বোলিং । এরপরের অবস্থানেই আছেন খুলনার আবু জায়েদ। ১২ ম্যাচে তার উইকেট ১৮টি। সর্বোচ্চ ৩৫ রানে ৪ উইকেট।
৯ ম্যাচে ১৬ উইকেট নিয়ে তৃতীয় স্থানে আছেন কুমিল্লার হাসান আলী। ২০ রান দিয়ে ৫ উইকেট এবারের আসরে তার সেরা বোলিং ফিগার। চতুর্থ স্থানে মোহাম্মদ সাইফুদ্দীন। ১৩ ম্যাচে তার উইকেট ১৬ টি। আট ম্যাচে ১৫ টি উইকেট নিয়ে পঞ্চম স্থানে আছেন ঢাকার শহীদ আফ্রিদি।
সবচেয়ে বড় জয় রাজশাহী কিংসের বিপক্ষে ঢাকার। ৯৯ রানে জয় পায় সাকিব বাহিনী দ্বিতীয় সবোর্চ্চ রানের জয়টিও ঢাকার দখলে। ৯৫ রানে ভিক্টোরিয়ান্সকে হারিয়েছিলো তারা।
এবারের আসরে সবচেয়ে বেশি ছয় এসেছে ক্রিস গেইলের ব্যাট থেকে। ১১ ম্যাচে ৪৭টি ছয় হাঁকিয়েছেন গেইল।ফাইনালেই পেয়েছেন ১৮ টি। ২৭ টি ছয়ে তার পরের অবস্থানেই আছেন এভিন লুইস। এবারের বিপিএলে সর্বোচ্চ দলীয় স্কোর ২১৩ রান করেছে খুলনা টাইটানস। প্রতিপক্ষ রাজশাহী কিংস। দ্বিতীয় সর্বোচ্চ চিটাগং ভাইকিংসের ৫ উইকেটে ২১১ রান।
/এসএম

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop