ksrm

খেলার সময়ফুটবল দিয়ে স্বাধীনতা ছিনিয়ে আনা দুজন আত্মবিশ্বাসীর গল্প!

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
একজন ফুটবল দিয়ে স্বীকৃতি অর্জন করিয়েছেন স্বাধীন বাংলাদেশের। অধিনায়কত্ব করেছেন স্বাধীন বাংলা ফুটবল দলের। অন্যজন পাকিস্তান জাতীয় ফুটবল দলের নেতৃত্ব দিলেও বাঙালির স্বার্থে ছুটে গেছেন রণাঙ্গনে। বুক চেতিয়ে যুদ্ধ করে ছিনিয়ে এনেছেন লাল সবুজের পতাকা। বলা হচ্ছে পাকিস্তান দলের হয়ে প্রতিনিধিত্ব করা দুই ফুটবলার জাকারিয়া পিন্টু ও হাফিজ উদ্দীন আহমেদের কথা। তবে এতসব অর্জনের পরেও এই দুই সূর্য সন্তান, হতাশা দেশের ফুটবলের বর্তমান অবস্থা নিয়ে।
স্বাধীনতা। এই একটি শব্দকে নিজেদের করে নেয়ার জন্য বড্ড বেশিই ত্যাগ শিকার করেছে বাংলাদেশ। যথেষ্ট মেধা থাকা সত্ত্বেও দেশের প্রতিটি ক্ষেত্রে, পাকিস্তানের বৈষম্যের শিকার, বাঙালি জনগণের যেন নিত্য দিনের চিত্র ছিলো। বাদ যায়নি ক্রীড়াঙ্গনও।
তবুও অদম্য বাঙ্গালিদের মধ্যে হাতে গোনা যে কয়েকজন পাকিস্তানের হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছে তাদেরকে সইতে হয়েছে পদে পদে বঞ্চনা। হতে হয়েছে কারণে অকারণে লাঞ্ছিত।
পাকিস্তান সাবেক ফুটবলার বীর বিক্রম মেজর হাফিজ উদ্দীন আহমদ বলেন, 'পাকিস্তানিরা বাঙ্গালিদের মানুষই মনে করতো না। সে কারণে বাংলাদেশিদের বাঁকা চোখে দেখা হত। খেলার মাঠেও তারা তির্যক মন্তব্য করতো।'
স্বাধীন বাংলা ফুটবল দল অধিনায়ক জাকারিয়া পিন্টু বলেন, 'পাকিস্তানে যখন আমরা ট্রায়াল দিতে যেতাম, তখন বাঙ্গালিদের ট্রায়াল দিতে দিত না। তখন থেকেই আমরা ভেবে রেখেছি, আমাদের আলাদা রাষ্ট্র চাই।'
ফলাফলটা অবশ্যম্ভাবী ছিলো। সারা দেশে যখন যুদ্ধের দামামা, তখন একটা স্বাধীন দেশের স্বপ্নে কেউ ফুটবলকে বেছে নেয় যুদ্ধের হাতিয়ার হিসেবে। আবার কেই সেই ফুটবল রেখে রণাঙ্গন পানে ছুটে দেশ মাতৃকার টানে।
যে স্বপ্নে সে দিনের স্বপ্ন যোদ্ধারা বুলেটের সামনে পেতে দিয়েছেন নিজেদের বুক। জন্ম দিয়েছেন একটি সার্বভৌম বাংলাদেশের। যে স্বপ্ন কতটুকু পূরণ হয়েছে সে প্রশ্নটা না হয় তোলাই থাক। তবে বিজয়ের এই মাসে তাদের প্রত্যাশা বিশ্ব ক্রীড়াঙ্গনে দাপিয়ে বেড়াক দেশের অ্যাথলেটরা।
/ফাএ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop