তথ্য প্রযুক্তির সময়তিন শিক্ষার্থীর নতুন উদ্ভাবন 'অটোমেটিক হাউস ক্লিনার এন্ড লাইফ সেফটি রোবট'

ওয়েব ডেস্ক

fb tw
মানুষের জীবন যাত্রাকে সহজ করার লক্ষ্যে দেশে প্রথমবারের মতো, হাউস ক্লিনার রোবট আবিষ্কার করেছে ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউটের তিন শিক্ষার্থী। এর নাম দেয়া হয়েছে 'অটোমেটিক হাউস ক্লিনার এন্ড লাইফ সেফটি রোবট'। এই রোবট ঘর-গৃহস্থালির সব ধরণের কাজ করতে সক্ষম বলে জানিয়েছে শিক্ষার্থীরা।
মানুষের পাশাপাশি বাসার কাজ করবে রোবট। এমন ভাবনা নিয়ে রোবট তৈরির জন্য গবেষণা শুরু করে ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউটের তিন শিক্ষার্থী হৃদয় হোসেন, কাউছার আলী এবং ছাব্বির হোসেন। পরে ৩ মাসের প্রচেষ্টায় তৈরি করে 'অটোমেটিক হাউস ক্লিনার এন্ড লাইফ সেফটি রোবট।'
শিক্ষার্থীরা জানায়, রোবটটি স্বয়ংক্রিয়ভাবে ঘর পরিষ্কার করতে পারে।বাড়িতে গ্যাস লিক হলে অথবা আগুন লাগলে সিগন্যাল দিবে এবং নিজেই আগুন নেভাবে। শুধু তাই নয়, তাপমাত্রা অনুধাবন করে ঘরের ফ্যান কিংবা এসির সুইচ অফ করার ক্ষমতাও রাখে এটি। আর রোবটটি রিচার্জ করতে লাগবে না বিদ্যুৎ। সূর্যের আলো যেদিকে থাকবে সেদিকে সোলার প্যানেল ঘুরিয়ে নিজেই রিচার্জ করে নিতে সক্ষম এটি।
শিক্ষার্থীদের এমন উদ্ভাবনে প্রতিষ্ঠান থেকে সব ধরণের সহযোগিতার আশ্বাস দেন ইলেকট্রনিক্স বিভাগীয় প্রধান।
প্রতিষ্ঠানের প্রধান মনে করেন, সরকারিভাবে সহযোগিতা করা হলে ক্ষুদে এই বিজ্ঞানীরা ডিজিটাল বাংলাদেশ গড়তে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মনে করেন ।
ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউট ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুর রশিদ মল্লিক বলেন, 'ছাত্ররা যে রোবট আবিষ্কার করেছে সেটা মানসম্মত, রাষ্ট্রীয়ভাবে সহযোগিতা পেলে আরো ভালো করবে তারা।'  
মাত্র ১১ হাজার টাকায় বানানো রোবটটি, ইতোমধ্যে 'স্কুল কম্পিটিশন- ২০১৭' তে ৩১টি প্রকল্পের মধ্যে প্রথম এবং 'আঞ্চলিক স্কুল কম্পিটিশন' এ ৩৯টি প্রকল্পের মধ্যে পঞ্চম স্থান অধিকার করেছে।
/ফাএ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop