ksrm

খেলার সময়ডেনমার্ক, জার্মানি ও মেক্সিকোতে সান্তা ক্লজের দৌড় প্রতিযোগিতা

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
বড়দিন মানেই আনন্দ উৎসব। এ দিনটি ঘিরে প্রতি বছরই বিশ্বের নানা প্রান্তে থাকে দারুণ সব আয়োজন। ব্যতিক্রম নয় এবারও। বড়দিন উপলক্ষে বিভিন্ন ডেনমার্ক, জার্মানি ও মেক্সিকোতে আয়োজন করা হয়েছে সান্তা ক্লজের দৌড় প্রতিযোগিতার। মেক্সিকোতে আবার আয়োজন করা হয়েছে মোটরবাইক র‌্যালিরও।
সাদা দাড়ি, লাল টুপি। সান্তা ক্লজের বিশেষ পোশাকে হাজির হাজারো মানুষ। রঙিন হয়ে উঠেছে জার্মানির বার্লিনের রাজপথ। বড়দিন উপলক্ষে দৌড় প্রতিযোগিতায় অংশ নিতেই এ বিশেষ আয়োজন। এ বছর নবমবারের মত সান্তার বেশে এ দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হলো। যেখানে অংশ নেয় ছোট থেকে বড় নানা বয়সী মানুষ।
এটা খুব মজার একটা গল্প। ১০ বছর আগে একটি ক্লাবের দুই বন্ধু মিলে ঠিক করলো বড়দিন উপলক্ষে ভিন্ন কিছু করবে। তখন তারা একটি ইভেন্টের আয়োজন করে; সান্তার পোশাক পড়ে দৌড় প্রতিযোগিতার। সেই থেকেই শুরু। এখন এটা জার্মানির অন্যতম উৎসবে পরিণত হয়েছে। এর পেছনের দ্বিতীয় ভাবনাটি হলো বাচ্চাদের কম্পিউটারের সামনে থেকে সরিয়ে দৌড়াতে উৎসাহ দেয়া।
একজন বলেন, 'আমি এ বছর দ্বিতীয়বারের মত এতে অংশ নিয়েছি। এটা সত্যিই দারুণ অভিজ্ঞতা। সবাই এক রকম সান্তার পোশাক পড়ে দৌড়ানো। আর আবহাওয়াও চমৎকার।'
বড়দিন উপলক্ষে সান্তার পোশাক পড়ে দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয় ডেনমার্কে। তবে কেবল দৌড়ে জয়ী হওয়া নয় এর পেছনের উদ্দেশ্য মহৎ। কোপেনহেগেন-এর কাছে নাস্তভেদ এলাকায় আয়োজিত এ প্রতিযোগিতা থেকে উঠে আসা অর্থ দিয়ে উপহার কেনা হবে। যা দেয়া হবে দরিদ্র পরিবারগুলোকে। আয়োজকরা জানান, এবারের আয়োজন থেকে উঠে আসা অর্থ দিয়ে প্রায় ৫শ' পরিবারকে বড়দিনে খাবার ও উপহার দেয়া হবে।
আরেকজন বলেন, 'আমি এখানে অংশ নিতে পেরে খুবই খুশি। যেসব শিশুরা বড়দিনের আনন্দ উপভোগ করতে পারে না এটা তাদের জন্য বড় পাওয়া।'
সান্তা ক্লজের বেশে দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয় মেক্সিকোতেও। উত্তরাঞ্চলীয় মন্টারেরি এলাকায় আয়োজিত এ প্রতিযোগিতার উদ্দেশ্যও দরিদ্র শিশুদের সহায়তা করা। এতে আলাদাভাবে ৫ ও ১০ কিলোমিটার পথ পাড়ি দিতে অংশ নেয় কয়েকশ নারী পুরুষ।
এটাই বড়দিনের মূলমন্ত্র। পরিবারের সবাই একত্রিত হওয়া। এতে সৌহার্দ বাড়ে, সমাজে শান্তি বজায় থাকে।
বড়দিন উপলক্ষে সান্তার বেশে দৌড় প্রতিযোগিতার পাশাপাশি মেক্সিকোতে আয়োজন করা হয় এক মোটরবাইক র‌্যালিরও। তিজুয়ানা শহরে প্রায় দুই দশক ধরে এ র‌্যালি হয়ে আসছে। সম্প্রীতি বাড়াতে ও বড়দিনের আনন্দকে সবার মাঝে ছড়িয়ে দিতে র‌্যালিতে অংশগ্রহণকারীরা দরিদ্র শিশুদের উপহারও দিয়ে থাকেন।
/ফাএ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop