অন্যান্য সময়পান্ডার মল থেকে হবে টয়লেট টিস্যু!

ওয়েব ডেস্ক

fb tw
somoy
চীনের সিচুয়ান প্রদেশের কিয়ানওয়েই ফেংশেং পেপার কোম্পানি পান্ডার মল থেকে তৈরি করছে টয়লেট পেপার থেকে শুরু করে ফেসিয়াল টিস্যু ও ন্যাপকিন!
চীনের পান্ডা সংরক্ষণ ও গবেষণা কেন্দ্রের সঙ্গে যুক্ত হয়ে কিয়ানওয়েই ফেংশেং এই প্রকল্প হাতে নিয়েছে। সপ্তাহে তারা দু’বার এই কেন্দ্রের পান্ডাদের মল ও খাদ্যবর্জ্য সংগ্রহ করবে। এরপর সেগুলো সেদ্ধ ও পাস্তুরিত করে সেখান থেকে টিস্যু ও অন্যান্য পেপার ন্যাপকিন তৈরি করবে। বাজারে তারা এই টিস্যু বিক্রি করবে ‘পান্ডা পু’ নামের ব্র্যান্ডের মাধ্যমে।
একটি প্রাপ্ত বয়স্ক পান্ডা দিনে দশ কেজির মতো মল ত্যাগ করে। এছাড়াও বাঁশ চিবিয়ে তার রস আস্বাদন করে বাকিটা ফেলে দেয় তারা। এতেও উৎপন্ন হয় দিনপ্রতি ৫০ কেজির মতো খাদ্যবর্জ্য। এর সবটুকুই সংগ্রহ করে টিস্যু পেপার তৈরি উদ্যোগ নিয়েছে চীনের প্রতিষ্ঠানটি।
প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ইয়ান চাওলিন জানান, টিস্যু জাতীয় কাগজ তৈরিতে গাছের মন্ডকে যে রাসায়নিক প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়, পান্ডার পরিপাক ক্রিয়ায় তার অর্ধেকটাই হয়ে যায়। এর ফলে পান্ডার মল থেকে টিস্যু তৈরির প্রক্রিয়াও তাদের জন্য আরও সহজ।
পান্ডা গবেষণা কেন্দ্রের একজন গবেষক হুয়াং ইয়ান এব্যাপারে স্থানীয় গণমাধ্যমকে বলেন, ‘আমাদের হয়ে তারা এই বিপুল পরিমাণ বর্জ্য পরিস্কারের ব্যবস্থা করে দিচ্ছে। আর কি চাই আমাদের!’
এক বাক্স ‘পান্ডা পু টিস্যু’ কিনতে খরচ হবে ৪৩ ইউয়ান বা সাড়ে ছয় ডলার।
সূত্র : হিন্দুস্তান টাইমস
এসএন

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop