ksrm

খেলার সময়ক্রিকেটে দীর্ঘমেয়াদের পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে : বুলবুল

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
এলিট ক্রিকেটে আঠারো বছরেও জাতীয় দলের জন্য দেশী কোচ তৈরি করতে না পারার ব্যাপারটি বিসিবির-ই ব্যর্থতা। এমনটা বলেছেন সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল। ধরা বাধা মুখস্থ পদ্ধতিতে ক্রিকেট কার্যক্রম চলছে বলেও মন্তব্য তার। গেম ডেভেলপমেন্টের কর্মকাণ্ড নিয়েও হতাশ সাবেক এ অধিনায়ক। তাই সব ধরণের ক্রিকেটে দীর্ঘমেয়াদি পরিকল্পনায় কাজ করার তাগিদ দিয়েছেন বুলবুল। 
বিশ্ব দরবারে ছড়িয়ে গেছে ক্রিকেটে বিজয়ের গল্প। ছোট ছোট অর্জন থেকে এখন যেকোনো দলকে হারাতে পারে বাংলাদেশ। তাইতো বড় দলগুলোর কাছে সমীহ আদায় করে নিয়েছে টিম টাইগার্স। এ অর্জনের ভীতটা গড়ে উঠেছে একটু একটু করে। তাতে গর্বের সীমা নেই সাবেকদের। তাদেরই একজন আমিনুল ইসলাম বুলবুল। বিশ্ব ক্রিকেটকে কাছ থেকে দেখছেন। তাই সাফল্যের মন্ত্রগুলোও জানা আছে তার। কিন্তু হতাশ হয়ে পড়েন যখন দেখেন ঠিক পথে এগুচ্ছেনা বাংলাদেশের ক্রিকেট। 
‘এখনও স্কুল ক্রিকেট লেভেলে দুইদিনের ক্রিকেট হয় না। সত্যিকার অর্থে আমরা বিপিএল নিয়ে যতটা মেতে থাকি, সেই মাতামাতিটা যেন আমরা চারদিনের ক্রিকেট বা ঢাকা প্রিমিয়ার লিগে করি। আর একটা বিষয় নিয়ে বলতে চাই, সিটি হলো একাডেমির অ্যাক্টিভিটি। একাডেমির অ্যাক্টিভিটি বলতে কিছুই নেই।’ 
হোক জাতীয় দল বা বয়সভিত্তিক দল। বিদেশী কোচের উপরই ভরসা বিসিবির। অবশ্য দেশে আন্তর্জাতিক মানের কোচ নেই বললেই চলে। এখানেই বোর্ডের বড় গলদ দেখছেন বুলবুল। তাই তাগিদ দিয়েছেন মানসিকতা পরিবর্তনের।
‘এডুকেশন কতটুকু কাজ করছে, তার প্রমাণ আজ ১৮ বছর পরেও আমরা জাতীয় দলের একটা কোচ তৈরি করতে পারিনি। আমরা আসলে অনেকটা ফিক্সড মাইন্ডেড হয়ে গেছি। আমরা মনে করি যে বিদেশী আসলেই সব ভালো হয়ে যাবে। সেটা থেকে আমরা কবে বের হতে পারবো, সেটা আমি জানি না।’
বাংলাদেশ প্রতিষ্ঠিত দল। তাই ভবিষ্যতের ভাবনা ভেবেই এগোতে হবে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে। সেটা স্কুল ক্রিকেট থেকে শুরু করে জাতীয় দল।পাইপলাইন তৈরি করতে না পারলে সাফল্য ধরে রাখা যাবেনা বলেও মনে করেন বুলবুল।
‘এ টিম থেকে ন্যাশনাল টিমে যে প্লেয়ারগুলো যাবে, সেটার একটা সলিড পাইপলাইন তৈরি করে ফেলা, একটা সলিড এ টিম তৈরি করে ফেলা। আন্ডার নাইন্টিন থেকে আমরা জাতীয় দলের খেলোয়াড়দের খেলাই। এমার্জিং টিম, হাই পার্ফম্যান্স এবং এ টিমের আসলে অনেক বেশি ম্যাচ খেলা উচিৎ।’ 
চারবছরের এফটিপি যেহেতু জেনে গেছে বিসিবি, তাই বিদেশের উইকেটের ব্যাপারটি মাথায় রেখে এখনই প্রস্তুতি নেয়ার পরামর্শ সাবেক এ অধিনায়কের। 
এসএন

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop