ksrm

খেলার সময়ফুটবল বিশ্বে ফের এল ক্লাসিকোর দামামা

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
ধ্রুপদী ফুটবলীয় লড়াই। ঐতিহ্যের ফুটবলীয় দ্বন্দ্ব। মর্যাদার প্রশ্ন যেখানে প্রতিটি ধাপে জড়িয়ে থাকে সেখানে এল ক্লাসিকোর কোনো আলাদা বিশেষণ নেই, নেই কোনো আলাদা তকমাও। আছে শুধু ফুটবলীয় সৌন্দর্যের কালজয়ী উপস্থিতি।
ক্লাব ফুটবলের মর্যাদা ও ঐতিহ্যবাহী দ্বৈরথ। বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ। লা লিগায় ১৭৫তম বারের মতো মুখোমুখি হতে যাচ্ছে বিশ্বের অন্যতম জনপ্রিয় এই দুই দল। ব্যক্তিগত পর্যায়ে মেসি-রোনালদোর সময়ের সেরা লড়াই দেখতে অপেক্ষাটা এখন সময়ের ব্যাপার মাত্র। এশিয়ার দর্শকদের কথা মাথায় রেখে বার্নাব্যুতে এবার ম্যাচ অনুষ্ঠিত হবে স্থানীয় সময় দুপুরে। আর, বাংলাদেশ সময় শনিবার সন্ধ্যা ৬টায় মাঠে গড়াবে ম্যাচটি।
বার্সেলোনা রিয়াল মাদ্রিদের এই ফুটবলীয় যুদ্ধের আগে দুই শিবিরের ভক্তরাই আত্মবিশ্বাসী হতে খুলে বসেছে পরিসংখ্যানের পাতা। এবছর যখন রিয়ালের ঘরে গেছে ৫টি শিরোপা সেখানে বার্সেলোনার শো'কেসে উঠেছে মাত্র ১টি। এই ক্যালেন্ডারে রিয়ালের জয় ৪৪টি আর কাতালানরা সেই আনন্দে উন্মাতাল হতে পেরেছে ৪৩ বার।
বার্সার চেয়ে রিয়ালের ম্যাচের সংখ্যা অবশ্য একটু বেশিই। সব ধরনের আসর মিলিয়ে এ বছর ৫৯টি ম্যাচ খেলেছে মেসি-সুয়ারেজরা। সেখানে রোনালদো-বেলরা পকেটে পুড়েছে ৬২ ম্যাচ খেলার অভিজ্ঞতা। আর, এই পরিসংখ্যানের খেরো খাতায় ভালভার্দের দল যেখানে ১৫৭ গোল দিয়ে হজম করেছে ৫০টি, সেখানে ১৫৬ গোলের দাতা হিসেবে ৬৫টি গোলও নিজেদের জালে জড়ানোর তিক্ততা পেয়েছে লস ব্ল্যাঙ্কোদের। আর, লিগের হিসেবে কাতালানরা ৩১টি ম্যাচে জয় পেলেও জিদানের দল জয় তুলতে পেরেছে ২৭টি ম্যাচে।
বার্নাব্যুতে খেলা হওয়ায় হয়তো কিছুটা এগিয়েই থাকবে জিদানরা। না থেকেও উপায় নেই। কারণ হারলে লিগ টেবিলে বার্সার সঙ্গে ব্যবধানটা হবে ১৪। আর তাতে করে যে শিরোপার স্বপ্ন একেবারেই ফিকে হয়ে যাবে তাদের। রোনালদো, বেল, বেনজামারা খেলবেন। যদিও অনুশীলনে ম্যাচের আগে সিআর সেভেনকে নিয়মিত পাননি গ্যালাকটিকো বস জিদান।
অন্যদিকে, মেসি-সুয়ারেজে আবারো বৈতরণী পার হতে বদ্ধ পরিকর ভালভার্দের দল। দলের সাইড বেঞ্চটা এ ম্যাচের জন্যও সমৃদ্ধ করেছেন রাফিনহা, ডেম্বেলে এবং উমতিতিরা। টানা ১৬ ম্যাচ ধরেই যে লিগে অপরাজিত তার দল।
লড়াইটা কিন্তু শুধু বার্সা-রিয়ালেরই নয়। দ্বৈরথে যুক্ত হয়েছে মেসি-রোনালদোর ব্যক্তিগত নৈপুণ্যের সাংঘর্ষিক উপস্থিতি। গেলো মৌসুমে জিতেছেন পিচিচি ও ডি স্টেফানো ট্রফিও। এল ক্লাসিকোতেও সর্বোচ্চ ২৪টি গোলের রেকর্ড তার। অন্যদিকে, রোনালদো ফিফার দ্য বেস্ট ও ফরাসি ফুটবল ফেডারেশনের ব্যালন ডি'অর জিতে প্রতিদ্বন্দ্বিতা জমিয়ে তুলেছেন বেশ। তাই এই দ্বৈরথে বিতর্ক থাকবেই। যে বিতর্কও বিশ্বব্যাপী ফুটবল ভক্তদের দেয় তৃপ্তির ঢেকুর তোলার উপলক্ষ।
/এসএম

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop