ধর্মবড়দিন উপলক্ষে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

ওয়েব ডেস্ক

fb tw
বড়দিনের বাকি আর মাত্র ২ দিন। বিশ্বের নানা প্রান্তের মতো বাংলাদেশেও চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। খ্রিস্টান পরিবার, বিভিন্ন প্রতিষ্ঠানসহ ঢাকার শতাধিক ছোট বড় গির্জায় ক্রিসমাস ট্রি, যিশু'র জন্মের দৃশ্য তৈরি চলছে জোরেশোরে। এ উৎসব ঘিরে বাঙালি নিজস্বতারও কমতি নেই। খাবার-দাবার ও পোশাকে এসেছে দেশীয় ঐতিহ্যের প্রভাব।
মেগাসিটির ব্যস্ততায় অনেকের জন্যই নিজ হাতে এমন দৃশ্যকল্প ফুটিয়ে তোলা হয়তো কষ্টকর। তাইতো তাদের দারত্ত্ব হতে হয় কারিগরের। আধ্যাত্মিকতা আর পারিবারিক আবহের মিশেল যাকে দেয় শৈল্পিক রূপ। যিশু খ্রিষ্টের জন্মদৃশ্যের এমন ছোট প্রদর্শনীই ক্রিব।
ইতিহাস বলছে, বৃক্ষ ও শাখা প্রশাখা দিয়ে এ ধরনের সাজ এসেছে কয়েকটি প্রাচীন সভ্যতার থেকে। খ্রিষ্টেরও জন্মের আগের সেই প্রথা, এখনো আকর্ষণের শীর্ষে থাকে বড়দিন উৎসবে।
খ্রিস্টান সম্প্রদায় বিশেষ দিনটি শুরু করবে উপাসনালয় থেকে। ছোট-বড় সবাই নতুন পোশাকে সেজে প্রার্থনার জন্য আসবেন গির্জায়। তাই এখানেও চলছে সাজ সাজ রব।
অতীতের হারানো যন্ত্রণা প্রার্থনার মধ্য দিয়ে পাপপুণ্য মনকে শান্ত করে, ভবিষ্যতের নিশ্চিত যাত্রার জন্য প্রস্তুত হবার যে বাণী যিশু খ্রিস্ট দিয়ে গেছেন ২ হাজার বছর আগে, তাকে ধারণের চেষ্টাই করেন খ্রিষ্টান ধর্মাবলম্বীরা।
অনেকে মনে করছেন, মাস খানেক আগে খ্রিস্টান ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সফর আনন্দের একটি বড় অংশ হিসেবে থাকবে এবারের উৎসবে।
বিশ্বের নানা দেশের সভ্যতা আর সংস্কৃতির মিশেল এসে ঘটেছে এ উৎসবটিতে। বাংলাদেশের তার সাথে যুক্ত হয়েছে বাঙালি ঘরানাও। এ কারণেই বাংলাদেশের খ্রিষ্টান পরিবারগুলো এবং উপাসনালয় সাজতে শুরু করেছে বড়দিনের রঙে।
/ফাএ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop