বাণিজ্য সময়ভ্যাট অনলাইন কার্যকরে ১৯৯১ সালের বিধিমালা সংশোধন করবে এনবিআর

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
ভ্যাট ব্যবস্থা অনলাইন করতে এবার ১৯৯১ সালের ভ্যাট বিধিমালা সংশোধন করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড। ভ্যাট আইন- ২০১২ বাস্তবায়ন, দু'বছর পেছানোর কারণে নিতে হচ্ছে এই উদ্যোগ। এজন্য অনলাইনে ই-বিআইএন অর্থাৎ ব্যবসা সনাক্তকরণ নম্বার নেয়ার সময়সীমাও বাড়ানো হচ্ছে। সেইসঙ্গে জানুয়ারি থেকে বন্ধ করে দেয়া হচ্ছে সনাতন নিয়মে নিবন্ধন। এনবিআরের দাবি, ভ্যাট ব্যবস্থা অনলাইন হলে ভুয়া নিবন্ধন নিয়ে ব্যবসার সুযোগ বন্ধ হবে। তবে ব্যবসায়ীদের অভিযোগ নিবন্ধনের জন্য যথেষ্ট সহযোগিতা পাওয়া যাচ্ছে না।
কথা ছিলো ২০১৭'র জুলাই থেকে কার্যকর হবে ভ্যাট আইন -২০১২। ভ্যাট অনলাইন সিস্টেম ও সফটওয়্যারও তৈরি করা হয়েছিল এর ওপর ভিত্তি করেই। লক্ষ্য পূরণে গেল মার্চ থেকে শুরু হয় অনলাইনে ই-বিআইএন নিবন্ধনের কার্যক্রম। তবে ব্যবসায়ীদের বিরোধিতার কারণে দু'বছরের জন্য ভ্যাট আইন বাস্তবায়ন পেছানোতে জটিলতায় পড়ে ভ্যাট অনলাইন চালুর প্রক্রিয়া। এ অবস্থায় ৯১ সালের ভ্যাট বিধিমালা সংশোধন করে অনলাইনে ভ্যাট ব্যবস্থা কার্যকরের উদ্যোগ নিয়েছে এনবিআর।
ভ্যাট অনলাইনের উপ-প্রকল্প পরিচালক সৈয়দ মুশফিকুর রহমান বলেন, 'আইন পিছিয়ে যাওয়ার কারণে যে সফটওয়ারটা তৈরি করা হয়েছে সেটা ওইভাবে পরিচালনা করা যাচ্ছে না। কারণ, এখানে আমরা যে ফর্ম ব্যবহার করেছি সেটা ২০১২ সালের ভ্যাট আইন অনুসারে করা হয়েছিলো। পরিবর্তন এই মুহূর্তে করা যাচ্ছে না।'
ব্যবসায়ীদের অভিযোগ নিবন্ধনের জন্য সার্কেল অফিসগুলো প্রয়োজনীয় সহযোগিতা করছে না। ভ্যাট ব্যবস্থা অনলাইন করার আগে ট্রেডিং পর্যায়ে ভ্যাটের হার পুনঃনির্ধারণেরও আহবান তাদের।
স্টিল ইমপোটার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আমির হোসেন নূরানি বলেন, 'অনলাইনে আপনি যদি নিবন্ধন যোগ করতে চান এটার মধ্যে এতো তথ্য উপাত্ত থাকে যেটা সহজ না। অনেক সার্কেল আছে বলেও না যে কী কী করতে হবে বা কোন কোন কাগজ লাগবে। তারা নিজেরা টাকা পাবে না, ক্ষমতাটা যে খর্ব হয়ে যাচ্ছে এটার জন্য তারা অসহযোগিতা করছে।'
তবে সিস্টেমটি কতটুকু ব্যবসা সহায়ক হবে তার ওপর এটির সাফল্য নির্ভর করবে বলে মনে করেন এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন।
তিনি বলেন, 'আমরা দেখবো পরিবেশ আমাদের কতটুকু উদ্যোগী হতে বলে, কতটুকু কার্যকরী পদক্ষেপ নিতে সাহায্য করে। সেই অনুযায়ী ব্যবস্থাটা নিতে হবে।'
এখনই ভ্যাট অনলাইন চালু না হলেও টেস্ট কেস হিসাবে বৃহৎ করদাতা ইউনিটে জানুয়ারি থেকে অনলাইনে রিটার্ন গ্রহণের উদ্যোগ নিচ্ছে এনবিআর। সনাতন নিয়মে ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা ৮ লাখ ৪০ হাজার হলেও এখন পর্যন্ত অনলাইনে নিবন্ধন নিয়েছে মাত্র ৭৪ হাজারে প্রতিষ্ঠান।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop