বিনোদনের সময়মুক্তি পাচ্ছে ‘পদ্মাবতী’, নাম পাল্টে হচ্ছে ‘পদ্মাবত’

বিনোদন সময় ডেস্ক

fb tw
somoy
আরও একবার শোরগোল থামাতে নাম পাল্টে সিনেমা মুক্তি দিতে হচ্ছে বলিউড নির্মাতা সঞ্জয় লীলা বনশালীকে। বহু নাটকের পর ভারতের সেন্সর বোর্ড অবশেষে ছাড়পত্র দিয়েছে তার নতুন সিনেমা ‘পদ্মাবতী’কে। কিন্তু শর্ত হলো, এর নাম পাল্টে রাখতে হবে ‘পদ্মাবত’!
চিতোরের রানি পদ্মীনির জীবন থেকে অনুপ্রাণিত ‘পদ্মাবতী’র মুক্তি নিয়ে জল ঘোলা কম হয়নি। সিনেমাটির মুক্তির কথা ছিলো ১ ডিসেম্বর। কিন্তু ট্রেইলার মুক্তির পর থেকেই বিক্ষোভে নেমে পড়ে রাজপুত করণী সেনা। একটি নাচের দৃশ্যে রানি পদ্মাবতীর কোমর দেখতে পাওয়া, আলাউদ্দিন খিলজির স্বপ্নের দৃশ্যে তার সঙ্গে রানিকে ঘনিষ্ঠ অবস্থায় দেখানো— এমন নানা অভিযোগে তুলে বিক্ষোভ চরমে নিয়ে যায় করণী সেনা। ছবির নায়িকা দীপিকা পাড়ুকোনের মাথা কাটার হুমকি আসে! বিক্ষোভ-বিতর্ক ছড়ায় দেশজুড়ে। এমনকী জয়পুরের নাহারগড় কেল্লায় মেলে ঝুলন্ত দেহ। পাশে লেখা পদ্মাবতী-বিরোধী স্লোগান। পিছিয়ে যায় ছবির মুক্তি। 
পরিস্থিতি এতোটাই জেটিল হয়ে পড়ে যে, সংসদীয় কমিটি তৈরি করে ডেকে আনা হয় নির্মাতা বনশালীকে। সেখানে তিনি জানান, মালিক মহম্মদ জয়সীর কবিতা ‘পদ্মাবত’ অবলম্বনে ছবিটি বানানো হয়েছে। ঠিক হয়, ছবি নিয়ে যা সিদ্ধান্ত নেওয়ার, সেন্সর বোর্ডই নেবে।
সেন্সর বোর্ডও দীর্ঘদিন ধরে ছুঁতেও চায়নি সিনেমাটি। অবশেষে মেবারের রাজপরিবারের সদস্য অরবিন্দ সিংহ জয়পুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কে কে সিংহ এবং চন্দ্রমণি সিংহকে নিয়ে তারা গঠন করে একটি প্যানেল। 
২৮ ডিসেম্বর এই প্যানেল সিদ্ধান্ত নেয় কয়েকটি পরিমার্জনা করা হলে মুক্তি দেয়া হবে ছবিটিকে। যেমন, ‘ঘুমর’ গানের দৃশ্যে কিছু বদল করতে হবে। সেই সঙ্গে পর্দায় এই বার্তাও দিতে হবে যে,  ছবিটি সতীদাহে উৎসাহ দিচ্ছে না।
শেষমেশ ২৯ ডিসেম্বর বিনা কর্তনেই ইউ/এ সার্টিফিকেট সহ মুক্তির ছাড়পত্র পায় সিনেমাটি। 
সূত্র : আনন্দবাজার 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop