শিক্ষা সময়মানুষ গড়ার কারিগর, তবুও ক্লাসরুম নয় সড়কেই কাটছে জীবন

শিক্ষা সময় ডেস্ক

fb tw
দাবি বাস্তবায়নের সুস্পষ্ট ঘোষণা ছাড়া আন্দোলন থেকে সরে না আসার ঘোষণায় অনড় রয়েছেন নন-এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা। জাতীয় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে চতুর্থ দিনের আমরণ অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন সারা দেশের প্রায় দুই হাজার শিক্ষক। এদিকে, শিক্ষকদের আন্দোলনে সংহতি জানিয়েছেন দেশের বিশিষ্ট নাগরিক ও সংগঠন।
ক্লাসরুমের পরিবর্তে সড়কেই কেটে গেছে ৯টি দিন। তবু, আসেনি এমপিওভুক্তির সুস্পষ্ট কোনো ঘোষণা। পরিবার-পরিজন নিয়ে সামান্য টাকায় দিনপার করা জাতি গঠনের এই কারিগরদের দিকে মুখ তুলে তাকানোর যেন কেউ নেই।
গত ২৬ ডিসেম্বর থেকে ২৬ বারের মতো অবস্থান কর্মসূচি শুরু করে দেশের স্বীকৃতিপ্রাপ্ত স্কুল-কলেজ-মাদ্রাসার যৌথ সংগঠন। সরকারের পক্ষ থেকে কোন সাড়া না পেয়ে এর ৫দিন পরে আমরণ অনশন শুরু করেন তারা।
অনশনের ৩য় দিন শিক্ষামন্ত্রীদের সঙ্গে দেখা করে ধারাবাহিকভাবে এমপিও ভুক্তির ঘোষণা দেন। তা প্রত্যাখ্যান করে অনশন চালিয়ে যাবার ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষকরা।
এ আন্দোলনের সঙ্গে একাত্মতা জানিয়েছে অনেকে। সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬শ ২৪টি নন-এমপিও উচ্চ বিদ্যালয় ও কলেজকে এমপিও ভুক্তি করে সরকার। বাকি ৫ হাজার ২শ ৪২টি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও ভুক্তি অধরাই থেকে যায়। ফলে বিনা বেতনে পাঠদান করে চলেছেন দেশের ৮০ হাজার শিক্ষক।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop