আন্তর্জাতিক সময়নিজ হাতে পশ্চিমবঙ্গের সরকারি লোগো আকঁলেন মমতা

সুব্রত আচার্য

fb tw
বহু বির্তকের পর পশ্চিমবঙ্গ রাজ্য সরকার তাদের নিজস্ব ব্যান্ড লোগোর স্বীকৃতি পেয়েছে। বিশ্ববাংলা শিরোনামের 'ব' অদ্যক্ষরের এই লোগোটি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নিজে একেঁছিলেন। শুক্রবার বিকালে পশ্চিমবঙ্গ সচিবালয় নবান্নে আনুষ্ঠানিকভাবে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই লোগোর উন্মোচন করেন।  
ভারতের এর আগে বিহার, উত্তরপ্রদেশ, কেরল ও ছত্তিশগড় সরকারের নিজস্ব লোগোর স্বীকৃতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই তালিকায় এবার নাম উঠল পশ্চিমবঙ্গের। নিজস্ব লোগোর স্বীকৃতি পাওয়ায় এখন থেকে সমস্ত সরকারি দপ্তরে অশোকস্তম্ভের পাশাপাশি বিশ্ববাংলা লোগোটিও ব্যবহার করতে পারবে পশ্চিমবঙ্গ সরকার।
বিশ্ববাংলা লোগো কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানোর আগে গত মে  মাসে প্রখ্যাত শিল্পী যোগেন চৌধুরীর নেতৃত্বাধীন রিভিউ কমিটির কাছে পাঠানো হয়েছিল। সেখানে বিশেষজ্ঞদের অনুমোদন পাওয়ার পরই লোগোর ডিজাইন চুড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল।
শুক্রবার মুখ্যমন্ত্রী এই প্রসঙ্গে বলেন, ‘আগে রাজ্যে আলাদা লোগোর কথা ভাবাই হয়নি। আমরা ক্ষমতায় আসার পরই উদ্যোগ নিয়েছি। ভেবেছিলাম বলেই অনুমোদনও পেয়েছি।’  তাঁর সংযোজন, ‘রাজ্যের নাম পরিবর্তনেরও প্রস্তাব দিয়েছি। প্রস্তাব গৃহীত হলে, জানানো হবে। ইতিহাসের পথ চলা শুরু।’
তিনি আরো বলেন, আমরা রাজ্যের নাম পরিবর্তন করারও প্রস্তাব দিয়েছি। প্রস্তাব গৃহীত হলে জানানো হবে।
প্রসঙ্গত, এতদিন সরকারি বিভিন্ন অনুষ্ঠানে, গুরুত্বপূর্ণ রাস্তার মোড়ে ‘বিশ্ববাংলা’  লোগোটিও ব্যবহারও করা হত। উল্লেখ্য, সম্প্রতি তৃণমূল থেকে বিজেপিতে যোগ দেওয়া একদা মমতা ঘনিষ্ট নেতা মুকুল রায় বিশ্ববাংলা লগোটি মমতা ব্যানার্জির ভাইপো অভিষেক ব্যানার্জির নিজস্ব সম্পদ বলে দাবি করেছিলেন। সেই দাবি নিয়ে তুমুল বির্তক তৈরি হয়েছিল। এই বির্তকের মধ্যেই কেন্দ্রীয় সরকার মমতা ব্যানার্জির সরকারকে বিশ্ববাংলা লোগোর স্বীকৃতি দিল।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop