ksrm

খেলার সময়বিদেশি ফুটবলারদের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে দেশীয়দের রাফায়েলের পরামর্শ

খেলার সময় ডেস্ক

fb tw
বারবার লিগের সূচি পরিবর্তন এবং আত্মবিশ্বাসের অভাবে বিদেশি ফুটবলারদের সঙ্গে পেরে উঠছে না দেশীয় স্ট্রাইকাররা। এ জন্য নিজেদের খেলার মান বাড়াতে অনুশীলনে আরো মনোযোগ দেয়ার পরামর্শ দিয়েছেন এবারের বিপিএলে এখন পর্যন্ত সবচেয়ে বেশি গোল করা রাফায়েল।
এ মৌসুমে প্রথমবারের মত বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলতে এসেছেন এ নাইজেরিয়ান। এসেই বাজিমাত করেছেন শেখ জামালে খেলা এ তারকা। ২১ ম্যাচে ১৫ টি গোল করেছেন রাফায়েল। শেখ জামাল চাইলে আগামী মৌসুমেও ঢাকার ফুটবলে খেলতে চান বলেও জানিয়েছেন তিনি।
মৌসুমের পুরোটা জুরেই দারুণ পারফর্ম করেছেন। নিজের দারুণ সব ফুটবলীয় নৈপুণ্যে আনন্দে মাতিয়েছেন ঢাকার ফুটবল প্রেমীদের। কিন্তু আফসোস শেষ পর্যন্ত লিগ শিরোপা জিততে পারেনি শেখ জামাল ধানমন্ডি ক্লাব। তবে, ক্লাব শিরোপা না পেলেও, ঢাকার ফুটবলে অন্যসব বিদেশিদের ভিড়ে নিজেকে আলাদাভাবে তুলে ধরেছেন এ ফরোয়ার্ড।
বলা হচ্ছে শেখ জামালের হয়ে এ মৌসুমে খেলতে আসা রাফায়েল অনওয়েরবের কথা। বাংলাদেশের ঘরোয়া ফুটবলে এবারই প্রথম এসেছেন রাফায়েল। আর এসেই যেন বাজিমাত করেছেন। মাঝারি মানের দল নিয়ে শেখ জামালের এতদূর আসার পেছনে বড় ভূমিকা ছিলো তার। আরেক বিদেশি সলোমনের সঙ্গে জুটি গড়ে প্রতিটি ম্যাচেই অভিজাত পাড়ার দলটির ভাল পারফরমেন্সে ভূমিকা রেখেছেন এ নাইজেরিয়ান।
রাফায়েল বলেন, 'সর্বোচ্চ গোলদাতা আমি এটা ভাবতেই বেশ ভাল লাগছে। তবে, দল শিরোপা জিতলে আরো ভাল লাগতো। আমরা শেষ মুহূর্ত পর্যন্ত চেষ্টা করেছি। কিন্তু ভাগ্যের সহায়তা পাইনি।'
বরাবরের মত এবারো বিদেশিদের দাপটে বেশ পিছিয়ে আছে দেশিয় ফরোয়ার্ডরা। রাফায়েল , সলোমন, কিংসলে চিগোজিদের ধারে কাছেও নেই কোন দেশিয় স্ট্রাইকার। কিন্তু কেমন এমন দুর্দশা দেশীয়দের।
'প্রতিটি ক্লাবেই আমি দেখেছি শুধুমাত্র বিদেশিদের ওপরই নির্ভর করে একাদশ সাজানো হয়। কিন্তু এটা ঠিক নয়। দেশীয়দেরও সুযোগ দেয়া উচিত। তবে, দেশিয় স্ট্রাইকাররাও অনেক সময়েই দেখেছি নিজেদের ওপর ভরসা করতে ভয় পায়। তাদের আরো বেশি করে অনুশীলনে মনোযোগী হতে হবে। নিজেরা আত্মবিশ্বাসী হলে, ক্লাবগুলোও তাদের প্রতি নির্ভরশীল হবে।' বলছিলেন রাফায়েল।

এছাড়া পরবর্তী মৌসুমে বিরতিহীন লিগ চালাতেও ক্লাবগুলোর প্রতি অনুরোধ এ নাইজেরিয়ানের।
'এখানে আমি দেখেছি দু'দিন খেলা চালানোর পর নানা অজুহাতে আবার বিরতি দিয়ে হয়। এতে করে ফুটবলাররা ছন্দ হারিয়ে পেলে। কিন্তু ঘরোয়া ফুটবলে আরো উন্নতি করতে এবং জনপ্রিয় করে তুলতে হলে বিরতি হীন লিগ চালাতে হবে।'
রাফায়েলের সঙ্গে একমত তার ক্লাব সতীর্থ জাভেদ। বিদেশিদের সঙ্গে সমানতালে লড়তে ক্লাবগুলোর বিদেশি ফটুবলারপ্রীতি কমাতেও অনুরোধ করেছেন এ স্ট্রাইকার।
শেখ জামাল চাইলে আরো দীর্ঘ সময়ে ঢাকার ফুটবলে খেলতে চান বলেও জানালেন রাফায়েল।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop