তথ্য প্রযুক্তির সময়সেবার বদলে নতুন ভোগান্তি 'প্রিপেইড মিটার'

ওয়েব ডেস্ক

fb tw
বিদ্যুৎ বিল পরিশোধে ভোগান্তির নতুন কারণ হয়ে দাঁড়িয়েছে প্রিপেইড মিটার। কার্ড রিচার্জে চরম ভোগান্তি, কারিগরি ত্রুটি আর মিটারের মান নিয়ে প্রশ্ন থাকায় প্রিপেইড মিটার নিয়ে বাড়ছে গ্রাহক অসন্তোষ। বিশেষজ্ঞরা মনে করেন, সেবার পরিবর্তে প্রিপেইড মিটারকে আয়ের নতুন উৎস বানিয়ে ফেলছে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো। তবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানালেন, গ্রাহকের দুর্ভোগ কমাতে শিগগিরই আসছে কার্যকর সমাধান।
গ্রাহকদের কাছ থেকে আগাম বিদ্যুৎ বিল আদায়ে এরই মধ্যে স্থাপন করা হয়েছে ৭ লাখ প্রিপেইড মিটার। লক্ষ্য ২০২১ সালের মধ্যে সোয়া ২ কোটি গ্রাহককে প্রিপেইড মিটার পরিষেবার আওতায় আনা।
তবে নির্দিষ্ট কয়েকটি ব্যাংকের শাখায় কর্মদিবসে মাত্র ৩ ঘণ্টার জন্য কার্ড রিচার্জের সুযোগ থাকায় প্রিপেইড হয়ে দাঁড়িয়েছে দুর্ভোগের নতুন অনুষঙ্গ। রিচার্জের জন্য লাইনে অপেক্ষায় থাকতে হয় ঘণ্টার পর ঘণ্টা। এছাড়া শুরুতে বিনামূল্যে সরবরাহের পরিকল্পনা থাকলেও বর্তমানে প্রিপেইড মিটারের খরচ চাপানো হচ্ছে গ্রাহকের ওপর। প্রতিমাসে সিঙ্গেল ফেজের জন্য ৪০ টাকা আর তিন স্তরের মিটারের জন্য গ্রাহকের কাছ থেকে নেয়া হচ্ছে ২৫০ টাকা করে। এছাড়া মিটারের মান নিয়েও রয়েছে প্রশ্ন।
মানুষের ভোগান্তির কথা স্বীকার করে বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানালেন, ভেন্ডিং স্টেশন বাড়ানোর পাশাপাশি মোবাইল ফোনসহ অন্যান্য বিকল্প উপায়ে রিচার্জের সুযোগ তৈরির পরিকল্পনা করছে সরকার।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, 'এটাকে একটা ইউনিক প্রোফাইলে দাঁড়া করাতে হবে। এজন্য খুব শিগগিরই আইসিটির সঙ্গে বসবো। ছয়-সাত মাসের মধ্যেই বসবো।'
বিশেষজ্ঞরা মনে করেন, বিতরণ কোম্পানিগুলোর ব্যবসায়িক মনোভাবের কারণে ভোক্তাবান্ধব হওয়ার পরিবর্তে প্রিপেইড মিটার হয়ে দাঁড়িয়েছে ভোগান্তির কারণ।
জ্বালানি বিশেষজ্ঞ শামসুল আলম বলেন, 'লক্ষ্য হয়ে গেছে এটা একটা ব্যবসা। আবার প্রিপেইড মিটার দেয়াকে কেন্দ্র করে কর্মচারীদেরও অসাধু উপায়ে ভোক্তাদের কাছ থেকে টাকা গ্রহণ করার একতা পায়চারীও চলছে।'   
প্রিপেইড মিটারের সুফল পেতে নিয়ন্ত্রণ সংস্থা হিসেবে এনার্জি রেগুলেটরি কমিশনও গ্রাহকদের অভিযোগকে আমলে নিয়ে বিভিন্ন ব্যবস্থা নিতে পারে বলে মনে করেন এই বিশেষজ্ঞ।
/ফারুক ভূঁইয়া রবিন

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop