বাণিজ্য সময়যে বিএসটিআই'র নেই পূর্নাঙ্গ পরীক্ষাগার, তারা কিভাবে দেয় পণ্যের মানের সার্টিফিকেট?

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
পণ্যের মান পরীক্ষা করে যে প্রতিষ্ঠান সার্টিফিকেট দিবে, সেই প্রতিষ্ঠানেরই নেই কোনো পূর্ণাঙ্গ পরীক্ষাগার। বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে অবস্থিত বিএসটিআই ১৫৪টি পণ্যের মধ্যে মাত্র ৫৬টির মান নিয়ন্ত্রণ করতে পারে। বাকি পণ্যের পরীক্ষার জন্য দৌড়াতে হয় ঢাকায়। ফলে বন্দর থেকে খালাস করা পণ্যের ছাড়পত্র ঢাকা থেকে আনতে সময় ও অতিরিক্ত টাকা ব্যয়ের কারণে ভোগান্তিতে পড়তে হয় আমদানিকারক ও উৎপাদনকারীদের।
দেশের প্রধান সমুদ্র বন্দরের অবস্থান চট্টগ্রামে। যে বন্দর দিয়ে আমদানি করা হয় দেশের ৮০ ভাগ পণ্য। অথচ এই বন্দর দিয়ে আসা পণ্যের মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান বিএসটিআই'এর  চট্টগ্রামে নেই পূর্ণাঙ্গ পরীক্ষাগার। ১৫৪টি পণ্যের  মধ্যে যে ৫৬টি পরীক্ষা করা হয়। তার মধ্যে আবার ১৩টির পরীক্ষা করার আংশিক সামর্থ্য আছে চট্টগ্রামে। বাকিগুলোর জন্য দৌড়ঝাঁপ করতে হয় ঢাকায়।
চট্টগ্রাম বিএসটিআই রসায়নের সহকারী পরিচালক শেখ মাসুম বিল্লাহ বলেন, ' দুধেরটা ঢাকায় করা হয়। আর রড এরকম দু চারটি ঢাকা থেকেই করা হয়।
পদার্থের সহকারী পরিচালক প্রকৌশলী সুরাইয়া সানজিদা চৌধুরী বলেন, 'এখানে আমাদের ইলেকট্রিক বিভাগে সুইচের টেস্ট করা হয়। হার্ড ভোল্টেজ মেশিনের টেস্ট করানো হয়।'
লৌহজাত পণ্য রি-রোলিং স্টিল মিল সবকটির অবস্থান চট্টগ্রামে। কিন্তু এসব পণ্যের ছাড়পত্র আনতে হয় ঢাকা থেকে। এছাড়া পানি ও গুড়োদুধের মতো পণ্যেরও পরীক্ষা হয় না চট্টগ্রামে। বিদেশ থেকে আনা পণ্য খালাস হবে চট্টগ্রামে আর ছাড়পত্র ঢাকায় এমন সিদ্ধান্ত গ্রহণ যোগ্য নয় বলে মনে করেন এখানকার ব্যবসায়ীরা।
চট্টগ্রাম কাস্টমসের সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো: আলতাফ হোসেন চৌধুরী বলেন, 'বিএসটিআই এর পূর্নাঙ্গ ল্যাবরেটরি চট্টগ্রামে স্থাপন করতে হবে এবং অফিস স্থাপন করতে হবে। যেনো এখান থেকেই ছাড়পত্র দেয় হয়।'
বিএসটিআই এর কেমিকেল ও ফিজিক্যাল ল্যাবসহ ৫টি শাখায় ৭২ জনের জনবলের বিপরীতে আছে ৫০ জন। নেই নিজস্ব ম্যাজিস্ট্রেটও। তবে অত্যাধুনিক ল্যাব তৈরি কাজ শুরু হয়েছে বলে জানালেন এই কর্মকর্তা।
চট্টগ্রাম বিএসটিআই মেট্রোলজির সহকারী পরিচালক এর মো: সওকত ওসমান, বলেন, 'এখানে দশতলা ভবন হবে। অত্যাধুনিক ল্যাব হবে। তখন আমাদের সব প্রোডাক্ট এখানেই পরীক্ষা হবে।'
চট্টগ্রাম বিভাগের ১১টি জেলা ও ৯৮টি উপজেলায় উৎপাদিত এবং বন্দর দিয়ে আসা পণ্যের মান নিয়ন্ত্রণ ও বাজারজাত করার অনুমতি দেয়ার দায়িত্ব এই একটি প্রতিষ্ঠানেরই।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop