বিনোদনের সময়মানবতার পাশে দাঁড়িয়ে সম্মাননা পেলেন শাহরুখ

বিনোদন সময় ডেস্ক

fb tw
somoy
নারী ও শিশু অধিকার রক্ষায় বিশেষ অবদানের জন্য সুইজারল্যান্ডে আয়োজিত ক্রিস্টাল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে সম্মাননা পেলেন বলিউড তারকা শাহরুখ খান। দাভোসে এ আয়োজনে সামাজিক সচেতনতামূলক কাজের জন্য ব্রিটিশ সংগীতশিল্পী এলটন জনকেও সম্মাননা দেয়া হয়। এর পাশাপাশি রোহিঙ্গাদের দুর্ভোগ নিয়ে কাজ করায় ক্রিস্টাল অ্যাওয়ার্ড পান অস্ট্রেলীয় অভিনেত্রী কেট ব্লানচেট।
ব্যতিক্রমী গল্প নিয়ে বিচিত্র সব চরিত্রে রূপালী পর্দায় সামনে এসে দর্শকের মন জয় করেছেন বলিউড অভিনেতা শাহরুখ খান। অভিনয়শৈলী ও দক্ষতার জন্য বিভিন্ন সময়ে দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বহু সম্মাননা তিনি অর্জন করেছেন। কিন্তু এবারের বিষয়টা কিছুটা ব্যতিক্রম। সিনেমা জগতের বাইরে গিয়ে মানবতামূলক কাজের জন্য সম্মাননা পেলেন কিং খান। ভারতে নারী ও শিশুর অধিকার সুরক্ষায় এবং বিভিন্ন সেবামূলক কাজে অসামান্য ভূমিকা রাখায় মির ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা হিসেবে শাহরুখ খানের মুকুটে যুক্ত হয়েছে নতুন এই পালক।
মূলত এসিড হামলার শিকার ও অন্য যে কোন কারণে দগ্ধ নারীদের চিকিৎসা,আইনি সহায়তা, কারিগরি শিক্ষা প্রদান ও পুনর্বাসন নিয়ে কাজ করে মির ফাউন্ডেশন। এছাড়া ক্যান্সার আক্রান্স শিশুদের জন্য হাসপাতালে বিশেষায়িত ওয়ার্ড নির্মাণ ও তাদের চিকিৎসায়ও কাজ করে এই প্রতিষ্ঠান।
শাহরুখ অনুষ্ঠানে তার বক্তব্যে বলেন, ‘অবহেলিতদের নিয়ে আমি কাজ করতে গিয়ে জেনেছি, ক্ষতিগ্রস্থ মানুষগুলো সামান্য সহায়তা পেলে খুব অল্প সময়েই শক্ত পায়ে দাঁড়িয়ে যায়। সমাজে মানুষের মাঝে সমানাধিকার প্রতিষ্ঠায় দয়া দক্ষীনার চেয়ে সহানুভূতিই বেশি জরুরী। আর এটা কোন ধারণা বা মতবাদ নয়। এটা এমন এক সত্য যা সমগ্র মানবজাতির গ্রহণ করা উচিৎ।’
এইচআইভি এইডস বিষয়ে সচেতনতা তৈরিতে কাজের স্বীকৃতি স্বরূপ পুরস্কৃত হন ব্রিটিশ সংগীতশিল্পী এলটন জন। ক্রিস্ট্রাল অ্যাওয়ার্ড গ্রহণের পর মানবতার জন্য কাজ করে যাওয়ার অঙ্গীকার করেন এই গুণী শিল্পী।
এদিকে, রোহিঙ্গা শরণার্থীদের দুর্ভোগ বিশ্বাবাসীর কাছে তুলে ধরতে কাজের জন্য ক্রিস্টাল অ্যাওয়ার্ড পেয়েছেন অস্ট্রেলীয় অভিনেত্রী কেট ব্লানচেট। পুরস্কার পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
বক্তব্যে তিনি বলেন, ‘আমাকে সম্মাননা দেয়ায় আয়োজকদের প্রতি আমি কৃতজ্ঞ। মানবাধিকার রক্ষায় সমাজের প্রত্যেককেই নিজের জায়গা থেকে কিছু না কিছু অবদান রাখা উচিত। আর এ ধরণের সম্মাননা সেবামূলক কাজের প্রতি মানুষকে আরও উৎসাহিত করে।’
অনুষ্ঠানের শেষ পর্যায়ে বলিউড বাদশা শাহরুখ খান, এলটন জন এবং কেট ব্লানচেটের মতো বিশ্ব তারকার সঙ্গে একই মঞ্চে পুরস্কার গ্রহণ করায় উচ্ছ্বাস প্রকাশ করেন। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop