বাণিজ্য সময়পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা, নতুন যুক্ত হয়েছে আরো কিছু শর্ত

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
কথা ছিল চলতি বছরের শুরুতেই বাংলাদেশ থেকে আকাশপথে সরাসরি পণ্য পরিবহনের নিষেধাজ্ঞা তুলে নিবে যুক্তরাজ্য। তবে কার্গো পরিবহনের নিরাপত্তা ব্যবস্থায় পুরো সন্তুষ্ট নয় যুক্তরাজ্য। তাই আশ্বাস বাস্তবে রূপ নেয়নি এখনও। বরং নিষেধাজ্ঞা প্রত্যাহারে নতুন করে আরও কিছু শর্ত জুড়ে দিয়েছে দেশটি। এরই অংশ হিসাবে এবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কার্গো হ্যান্ডলিং ব্যবস্থার নিরাপত্তা খতিয়ে দেখতে আসছে ইউরোপীয়ান এভিয়েশন সিকিউরিটি এজেন্সি।
গেল নভেম্বরে অডিটে শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তার মান নিয়ে সন্তোষ প্রকাশ করে যুক্তরাজ্যের পরিবহন বিভাগ। এরপর গত ডিসেম্বরে বেসামরিক বিমান পরিবহনমন্ত্রীর লন্ডন সফরে যুক্তরাজ্যের বিমানমন্ত্রী আশ্বস্ত করেছিলেন, নতুন বছরের শুরুতেই প্রত্যাহার হবে বাংলাদেশের ওপর থেকে নিষেধাজ্ঞা। সে প্রতিশ্রুতি রাখেনি যুক্তরাজ্য। বরং নতুন করে আরো কিছু শর্ত জুড়ে দিয়েছে দেশটি। এরই অংশ হিসেবে এবার বিমানবন্দরে কার্গো হ্যান্ডলিং ব্যবস্থা কতটুকু ইউরোপীয় ইউনিয়নের নিরাপত্তার মানদণ্ড পূরণ করেছে তা খতিয়ে দেখবে ইইউ এভিয়েশন সিকিউরিটি। অডিট মোকাবেলা করতে প্রস্তুত বাংলাদেশ বিমানও।
এদিকে, বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি জানান, ফেব্রুয়ারি মাসেই শিথিল হতে পারে নিষেধাজ্ঞা। তবে চূড়ান্তভাবে নিষেধাজ্ঞা প্রত্যাহারে আরো দু-তিন মাস লাগবে।
নিরাপত্তা ঘাটতির কারণ দেখিয়ে ২০১৬ সালের ৮ মার্চে যুক্তরাজ্য ও এরপর ইউরোপীয় ইউনিয়নভূক্ত দেশগুলো বাংলাদেশ থেকে আকাশপথে সরাসরি পণ্য পরিবহন বন্ধ করে দেয়। বর্তমানে তৃতীয় দেশ হয়ে বাংলাদেশকে এসব দেশে পণ্য রপ্তানি করতে হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop